ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

গার্মেন্টস করতে চাইলে ঋণের ব্যবস্থা করবে বাংলাদেশ ব্যাংক

প্রকাশিত: ০১:০২ পিএম, ২৬ অক্টোবর ২০১৫

কৃষি নির্ভর জেলা জয়পুরহাটের কোনো উদ্যোক্তা গার্মেন্টস শিল্প করতে চাইলে মুলধনী যন্ত্রপাতি কেনার ঋণের ব্যবস্থা করবে বাংলাদেশ ব্যাংক।

সোমবার দুপুরে জয়পুরহাট সার্কিট হাউস চত্বর মাঠে কৃষি ঋণ ও কর্মসংস্থান সহায়তা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এই ঘোষণা দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড.আতিউর রহমান।

এছাড়া আমদানি বিকল্প ফসল ডাল, তৈলবীজ, মসলা চাষিদের ৪ শতাংশ হারে ঋণ দেওয়ার ঘোষণা দেন তিনি।

কৃষি ও পল্লী ঋণ বিতরণের ক্ষেত্রে নারীদের অগ্রাধিকার প্রদান করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা প্রদান করেন,পাট চাষিদের নায্যমূল্য প্রাপ্তির লক্ষ্যে রফতানির সঙ্গে সংশ্লিষ্ট সকল পাটকল ও পাট ব্যবসায়ীদের শতকরা ৯ শতাংশ সুদে ১১টি ব্যাংককে ও মিঠা পানিতে চিংড়ি ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দুগ্ধ খামার ও গাভী পালন খাতে বাংলাদেশ ব্যাংক হতে আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক ও কর্মসংস্থান ব্যাংককে ১১ শতাংশ হারে ঋণ প্রদানের ঘোষণা দেন।

কৃষি ঋণ পেতে কোনো কৃষক হয়রানির শিকার হলে ১৬২৩৬ টেলিফোন নম্বরে ফোন করে অভিযোগ জানানোর পরামর্শও দেন তিনি। অনুষ্ঠানে কৃষি, প্রাণিসম্পদ, এসএমই, গ্রীণ ফাইন্যান্সিং, ১০ টাকার হিসাবের বিপরীতে ঋণ বিতরণ ও যুব উন্নয়ন অধিদপ্তর থেকে গবাদি পশু পালন, দুগ্ধ উৎপাদন, মাছ চাষ, পোল্ট্রিসহ বিভিন্ন খাতে প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের মাঝে সনদ বিতরণ করেন।

এছাড়াও এসব ক্ষেত্রে বিভিন্ন ব্যাংকের দেওয়া ৫৮ লাখ টাকা নগদ ঋণ বিতরণ করেন গভর্নর।

জয়পুরহাটের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু, জেলা পরিষদের প্রশাসক এসএম সোলায়মান আলী, পুলিশ সুপার মোল্ল্যা নজরুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের বগুড়ার নির্বাহী পরিচালক বিষ্ণুপদ সাহা, জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজর সভাপতি আ: হাকিম মন্ডল, নারী উদ্যেক্তা আয়েশা আক্তার জেসমিন প্রমুখ।

এর আগে গভর্নর ড. আতিউর রহমান বেলা ১২টার দিকে জয়পুরহাট সার্কিট হাউস চত্বরে পৌঁছে বিভিন্ন ব্যাংক কর্তৃক আয়োজিত কৃষি ঋণ ও কর্মসংস্থান মেলার ১৩টি স্টল ঘুরে দেখেন।


এসআই/রাশেদুজ্জামান/ এমএএস