ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

তিনদিন পর সূচক বাড়লো পুঁজিবাজারে

প্রকাশিত: ১০:১১ এএম, ১৯ অক্টোবর ২০১৫

ধারাবাহিক দরপতনের পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার কিছুটা ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের সঙ্গে বেড়েছে টাকার অংকে লেনদেন পরিমাণও। একই সঙ্গে বৃদ্ধি পেয়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। এর আগে টানা তিন কার্যদিবস দরপতন হয়েছে পুঁজিবাজারে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবার দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ১৩১ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট বেড়ে চার হাজার ৬৪৪ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৮ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬৩ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে টাকায় লেনদেন হয়েছে ৩৩৫ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত দিনের চেয়ে ২৫ কোটি টাকা বেশি। রোববার লেনদেন হয়েছিল ৩১০ কোটি টাকা।

অপরদিকে, দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার সব ধরণের সূচক বাড়লেও কমেছে টাকার অংকে লেনদেন ও বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর।

দিনশেষে সিএসইতে সার্বিক সূচক সিএসইএক্স ৪৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬১৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬ পয়েন্টে, সিএসই৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৫২৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৭৪ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১৫৬ পয়েন্টে এবং সিএসআই শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ৯৭০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে মোট ২৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৯০টির, কমেছে ১২২ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ২৯ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। রোববার লেনদেন হয়েছিল ২৯ কোটি ৯৩ লাখ টাকা।

এসআই/এসকেডি/পিআর