ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ধারাবাহিক দরপতনে শেয়ারবাজার

প্রকাশিত: ০৯:৩০ এএম, ১১ অক্টোবর ২০১৫

পুঁজিবাজারে নেতিবাচক ধারা অব্যাহত রয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের উভয় শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। দিনশেষে সব ধরণের সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে দর হারিয়েছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের। এনিয়ে টানা তিন কার্যদিবস দরপতন হলো শেয়ারবাজারে।
 
বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্ট কমে চার হাজার ৭২৮ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ১৩ পয়েন্ট কমে এক হাজার ১৩৫ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ২১ পয়েন্ট কমে এক হাজার ৭৯৪ পয়েন্টে অবস্থান করছে।

দিন শেষে টাকার অংকে লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ২২ কোটি টাকা কম। গত কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৬০ কোটি টাকা।

ডিএসইতে ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৬০টির দর বেড়েছে, কমেছে ২৩১ টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১০৭ পয়েন্ট কমে ৮ হাজার ৮০৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ১৩ পয়েন্ট কমে এক হাজার ৫৮ পয়েন্টে সিএসই৩০ সূচক ১৬৪ পয়েন্ট কমে ১২ হাজার ৭৬৩ পয়েন্টে এবং সিএএসপিআই ১৭৭ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৬৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে মোট ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ১৭১ টির আর অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৭৭ লাখ টাকার।

এসআই/এএইচ/পিআর