ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বেশিরভাগ কোম্পানির দরপতনে চলছে লেনদেন

প্রকাশিত: ০৬:৪৫ এএম, ০৮ অক্টোবর ২০১৫

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের দুই স্টক এক্সচেঞ্জের শেয়ারবাজারে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। টাকার অংকে লেনদেনেও ধীরগতি লক্ষ্যকরা যাচ্ছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টা পর দুপুর ১২টা ৬ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৭৭৯ পয়েন্টে এবং শরিয়া সূচক ডিএসইএস ৬ পয়েন্ট কমে ১ হাজার ১৫২ পয়েন্ট ও ডিএস ৩০ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৮২১ পয়েন্টে অবস্থান করছে।

টাকায় লেনদেন হয়েছে ১৩১ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৬৩ টির দর বেড়েছে, কমেছে ১৭২ টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৯ পয়েন্ট কমে ৮ হাজার ৯১৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই ৫০ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৭১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৫০ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪০টির, কমেছে ৯৯টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯ কোটি ৯৫ লাখ টাকা।

এসআই/এসএইচএস/পিআর