ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

দুই স্টক এক্সচেঞ্জে দরপতনে চলছে লেনদেন

প্রকাশিত: ০৬:৩৩ এএম, ০৭ অক্টোবর ২০১৫

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের উভয় শেয়ারবাজারে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। টাকার অংকে লেনদেনেও ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে দুই স্টক এক্সচেঞ্জে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টা পর দুপুর ১২টা ৬মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৮২৭ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস  দশমিক ১৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬৮ পয়েন্ট ও ডিএস৩০ সূচক দশমিক ১২ পয়েন্ট কমে ১ হাজার ৮৪২ পয়েন্টে অবস্থান করছে। টাকায় লেনদেন হয়েছে ১৩৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১০৭টির দর বেড়েছে, কমেছে ১১৪টির আর অপরিবর্তিত রয়েছে ৬৯টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১৭ পয়েন্ট কমে ৯ হাজার ৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৮২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৪ পয়েন্ট কমে ১৪ হাজার ৭৯৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ৮১টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ কোটি ৬৭ লাখ টাকা।

এসআই/এআরএস/এমএস