ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

দরপতনে চলছে শেয়ারবাজারের লেনদেন

প্রকাশিত: ০৫:৪৫ এএম, ০৪ অক্টোবর ২০১৫

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। দরপতন হয়েছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর। টাকার অংকে লেনদেনেও ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র।
 
বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দেশের প্রধান পুঁজিবাজারের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম পৌনে এক ঘণ্টায় সকাল ১১টা ১৫ মিনিটেয় প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৮৩৫ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ৪ পয়েন্ট কমে ১ হাজার ১৭৭ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৪৪ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে ৭১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৫৭টির দর বেড়েছে, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৬ পয়েন্ট কমে ৯ হাজার ১১ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৭৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৮ পয়েন্ট কমে ১৪ হাজার ৮০৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১২৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১টির, কমেছে ৯০টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩ কোটি ৯৬ লাখ টাকা।

এসআই/এআরএস/এমএস