ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

যুক্তরাজ্যের প্রবাসী বাংলাদেশিরা বিনিয়োগ করতে আগ্রহী

প্রকাশিত: ০৫:২৬ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৫

যুক্তরাজ্যের অনাবাসী বাংলাদেশিরা (এনআরবি) আইটি ও ওষুধ শিল্পসহ বিভিন্ন খাতে বাংলাদেশে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে। মঙ্গলবার বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎকালে সর্ব দলীয় সংসদীয় গ্রুপের (এপিপিজি) চেয়ার অ্যান মেইনের নেতৃত্বে কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ (সিএফওবি) প্রতিনিধি দল এ আগ্রহ ব্যক্ত করেছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, সাক্ষাৎ অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেছেন, বিপুল সংখ্যক বাংলাদেশি নিয়মিত যুক্তরাজ্যে যাচ্ছেন এবং এ ক্ষেত্রে দিল্লি থেকে ভিসা প্রক্রিয়া সম্পন্ন করা হয় যা সময় সাপেক্ষ। আবদুল হামিদ বাংলাদেশ থেকে যাতে ভিসা প্রক্রিয়া সম্পন্ন করা যায়, সে লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের জন্য প্রতিনিধি দলের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি ও প্রতিনিধি দলের প্রধান উভয়ে দুটি দেশের পারস্পরিক কল্যাণে বিনিয়োগ ও ব্যবসা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে ব্যবসায়ী প্রতিনিধি দলের সফর বিনিময়ের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।

প্রতিনিধি দল উল্লেখ করেছেন যে, বাংলাদেশ কিছু খাতে ভালো করছে। কিন্তু বাংলাদেশের বাইরে তা যথাযথভাবে তুলে ধরা হচ্ছে না। তারা আরো বলেছেন, এসব সাফল্য যথাযথভাবে তুলে ধরা হলে, বাংলাদেশ আরো বেশি বিনিয়োগ আকৃষ্ট করতে পারবে।

প্রতিনিধি দল জানায়, তারা বাংলাদেশে একটি ক্রীড়া একাডেমি খুলবে। বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ডাব্লিও গিবসন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপাক্ষিক) মিজানুর রহমান এবং রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।

বিএ