ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

এক হয়ে কাজ করার অনুমতি চেয়েছে রবি-এয়ারটেল

প্রকাশিত: ০১:২৯ এএম, ২৯ সেপ্টেম্বর ২০১৫

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসির) কাছে একীভূত হয়ে কাজ করার অনুমতি চেয়েছে রবি আজিয়াটা লিমিটেড (রবি) ও এয়ারটেল বাংলাদেশ লিমিটেড (এয়ারটেল)। যৌথ আবেদনে স্বাক্ষর করেছেন রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুপুন উইরাজিংহী ও এয়ারটেলের ব্যবস্থাপনা পরিচালক পি ডি শর্মা।

সংশ্লিষ্টরা জানান, এর মধ্য দিয়ে প্রতিষ্ঠান দুটি দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর হিসেবে কাজ শুরু করতে যাচ্ছে। গত জুলাই পর্যন্ত হিসেব অনুযায়ী রবির গ্রাহক প্রায় তিন কোটি। আর এয়ারটেলের প্রায় এক কোটি। পাঁচ কোটির বেশি গ্রাহক নিয়ে শীর্ষ অপারেটর হিসেবে আছে গ্রামীণফোন। দ্বিতীয় শীর্ষ অপারেটরের তালিকায় বাংলালিংক। তাদের গ্রাহক সংখ্যা তিন কোটির বেশি।

এ বিষয়ে বিটিআরসির সচিব সরওয়ার আলম জানান, তাদের যৌথ আবেদন পেয়েছি। অল্প সময়ের মধ্যে তাদের আবেদন নিষ্পত্তি করা হবে। বিটিআরসির সুপারিশের পর সরকারের অনুমোদন লাগবে বলেও জানান তিনি। বিটিআরসি সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠান দুটির কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র চাওয়া হবে। পরে তা বিটিআরসির কমিশন বৈঠকে উপস্থাপন করা হবে।

এর আগে গত ৯ সেপ্টেম্বর এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে একীভূত হয়ে কাজ করার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানানো হয়। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, প্রতিষ্ঠন দুটি যৌথভাবে ঘোষণা করছে, স্ব স্ব প্রতিষ্ঠানের বাংলাদেশে মালিকানাধীন টেলিকমিউনিকেশন্স ব্যবসা প্রতিষ্ঠানের রবি আজিয়াটা লিমিটেড (রবি) ও এয়ারটেল বাংলাদেশ লিমিটেড (এয়ারটেল) এর ব্যবসা একীভূত করা যায় কি না তা পর্যালোচনার কাজ শুরু করেছে।

তবে এমন কোনো নিশ্চয়তা নেই, দুই ব্যবসা প্রতিষ্ঠান একীভূত করার যে পর্যালোচনা প্রক্রিয়া তা সুনিশ্চিত চুক্তিতে পরিণত হবে। এই ঘোষণা উভয় প্রতিষ্ঠানের পর্যালোচনার উদ্যোগকে সহায়তা এবং পরস্পরের মধ্যে তথ্য আদান-প্রদানের সুবিধা ও এ সম্পর্কিত নিয়ন্ত্রক (রেগুলেটরি বডি) সংস্থাসমূহের সঙ্গে আলোচনার পথকেও সহজ করবে।

এতে আরো বলা হয়, এই বিষয়ে বিশেষ কোনো অগ্রগতি সাধিত হলে আজিয়াটা ও ভারতী পরবর্তীতে ঘোষণা দেবে। এদিকে ওই বিজ্ঞপ্তির কয়েক দিনের মধ্যে তারা একীভূত হয়ে কাজ করতে বিটিআরসির কাছে আবেদন করে বলে জানা যায়।

বিএ