ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বৈদেশিক সহায়তা ব্যবহারের সক্ষমতা বেড়েছে

প্রকাশিত: ০৮:২২ এএম, ২৬ অক্টোবর ২০১৪

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘আমাদের বৈদেশিক সহায়তার ওপর নির্ভরশীলতা কমছে। ১৯৭৭ সালে যেখানে জিডিপির ১২ শতাংশ বৈদেশিক সহায়তা ছিল, এখন সেটি জিডিপির ১ দশমিক ৮ শতাংশে নেমেছে। তা ছাড়া আমাদের বৈদেশিক সহায়তার ব্যবহারের সক্ষমতাও বেড়েছে।’

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে রবিবার এইমস নামের সফটওয়্যার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন। বিশেষ অতিথি ছিলেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান।

সভাপতিত্ব করেন ইআরডির সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন। এখন থেকে দাতাদের দেয়া সকল সহায়তার আর্থিক তথ্য থাকবে সরকারের হাতে। এ জন্য এই সফটওয়্যার উদ্বোধন করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

মসিউর রহমান বলেন, ‘আমাদের সেভিং ও রেমিটেন্স বাড়লেও কাঙ্ক্ষিত বিনিয়োগ বাড়েনি। রাজস্বও অনেকটা কমেছে। এ জন্য বিদেশী বিনিয়োগসহ অন্যান্য বিনিয়োগ বাড়ানো দরকার।’

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে আসা বৈদেশিক সাহায্যের পরিমাণ ও ব্যবহার সংক্রান্ত তথ্য ও উপাত্তসমূহ এইমস ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে। বিভিন্ন দাতা সংস্থা, বাস্তবায়নকারী সংস্থা, খাত বা অঞ্চল অনুযায়ী বৈদেশিক সাহায্যেপুষ্ট প্রকল্পসমূহের প্রতিশ্রুতি ও ছাড় করা অর্থের পরিমাণ এইমসের মাধ্যমে জানা যাবে। বাংলাদেশ সরকার ও দাতা সংস্থাসমূহ উভয়ই এই সিস্টেমের মাধ্যমে লাভবান হবে।