ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ভ্যাট প্রত্যাহারে রাজস্বে প্রভাব পড়বে না : নজিবুর রহমান

প্রকাশিত: ০৬:২৩ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৫

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহারে রাজস্ব খাতে তেমন প্রভাব পড়বে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। শুক্রবার বিকেলে সিলেট জেলা স্টেডিয়ামে সপ্তাহব্যাপী আয়কর মেলা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। এদেশে আয়কর একটি শক্তিশালী ভূমিকা রাখবে। বাংলাদেশে দিন দিন জিডিপির হার বাড়ছে। তাছাড়া দেশে বিভিন্ন খাত থেকে আরো বেশি কর আদায় সম্ভব। প্রত্যাহারকৃত ভ্যাট অন্য খাত থেকে পূরণ করা হবে।

কর ফাঁকি দাতাদের বিরুদ্ধে স্থায়ীভাবে ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে নজিবুর রহমান বলেন, সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নে রাজস্ব বোর্ড আরো শক্তিশালী ভূমিকা পালন করছে। জনকল্যাণের জন্য আয়কর আদায় করে দেশকে এগিয়ে নিতে হবে।

সিলেটের মানুষ আয়কর দিতে আগ্রহী উল্লেখ করে তিনি বলেন, এ কারণে লক্ষ্যমাত্রার তুলনায় সিলেটে বেশি আয়কর আদায় সম্ভব। রাজস্ব বোর্ড আগামীতে স্কুল শিক্ষার্থীদের নিয়ে আয়কর বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করবে। তাছাড়া আয়কর বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হলে মানুষ আয়কর প্রদান সম্পর্কে আরো বেশি জানতে পারবেন বলেও জানান তিনি।

এ সময় সিলেট কর অঞ্চলের কর কমিশনার মাহমুদুর রহমান, অতিরিক্ত কর কমিশনার তৌহিদুল ইসলাম, যুগ্ম-কর কমিশনার জাকির হোসাইন, উপ-কর কমিশনার শান্ত কুমার সিংহ, সহকারী কর কমিশনার কাজল দেব, সিলেটের ব্যবসায়ী নেতাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

ছামির মাহমুদ/আরএস