ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

করদাতাদের পদচারণায় মুখর আয়কর মেলা

প্রকাশিত: ১১:৪৯ এএম, ১৭ সেপ্টেম্বর ২০১৫

রাজধানীর অফিসার্স ক্লাব প্রাঙ্গণে জাতীয় আয়কর মেলায় করদাতাদের উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে। প্রতিটি বুথের সামনেই দেখা যায় দীর্ঘ লাইন। তবে করদাতাদের এ বিপুল উপস্থিতিতে সেবা দিতে হিমশিম খেতে হয় রাজস্ব কর্মকর্তাদের। বৃহস্পতিবার মেলার দ্বিতীয় দিন এমন চিত্র গেছে।

মেলা ঘুরে দেখা যায়, আয়কর মেলার তথ্য ও সেবাকেন্দ্র, ই-টিআইএন রেজিস্ট্রেশন কেন্দ্র, রিটার্ন গ্রহণের জন্য করাঞ্চলের বুথ ও ই-পেমেন্টের মাধ্যমে রিটার্ন দাখিলে ব্যাংকের বুথসহ সব জায়গাতেই করদাতারা সেবা পাওয়ার আশায় লাইনে দাঁড়িয়ে আছেন। ভিড় দেখা গেছে রিটার্ন পূরণ ও ই-টিআইএন নিবন্ধনের জন্য নির্দিষ্ট টেবিলেও।

মেলায় ই-টিআইএন পুনঃনিবন্ধন ও রিটার্ন দাখিল করতে আসা বেসরকারি চাকরিজীবী মাইনুদ্দিন আহমেদ জানান, মেলায় কোনো হয়রানি ছাড়া খুব সহজেই রিটার্ন দাখিল করা যাচ্ছে।

আর ই-টিআইএন পুনঃনিবন্ধন সম্পর্কে তিনি বলেন, বাহিরে পুনঃনিবন্ধন করতে ১০০ টাকা লাগে। মেলায় তা ফ্রি করে দেওয়া হচ্ছে।

মেলা সচিবালয় সূত্র জানায়, মেলায় ১৫টি কর অঞ্চলের ৩৬টি রিটার্ন গ্রহণ বুথ রয়েছে। এছাড়া বৃহৎ করদাতা ইউনিট, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল, সিনিয়র সিটিজেন ও মহিলা, মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধীদের জন্য একটি করে বুথ রয়েছে।

সোনালী ও জনতা ব্যাংকের ৬টি, ৫৬টি আয়কর সংক্রান্ত হেল্পডেস্ক, ৪৭টি ই-টিআইএন বুথ, তথ্য ও মিডিয়া সেন্টার, মেডিকেল সেন্টার রয়েছে।

মেলা নিরাপত্তায় সিসি টিভি রয়েছে। মেলায় আয়কর রিটার্ন ফরমসহ আয়কর সংক্রান্ত সব তথ্য সম্বলিত কাগজপত্র বিনামূল্যে দেওয়া হচ্ছে।

এদিকে এনবিআর সূত্রে জানা গেছে, মেলার প্রথম দিন ১৫৩ কোটি ২০ লাখ টাকার কর আহরণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রথম দিন সারা দেশে মেলায় নতুন করদাতা হিসেবে নিবন্ধিত হয়েছেন ২ হাজার ৭০৫ জন। ই-টিআইএন পুনঃনিবন্ধন করেছেন ৮২৭ জন। এদিন ১৪ হাজার ৯৯৮ জন করদাতা তাদের আয়কর বিবরণী দাখিল করেছেন। এসময় সারাদেশে সেবা নিয়েছেন মোট ৫৭ হাজার ৪৭ জন।

এর আগে রাজধানীর অফিসার্স ক্লাবে বুধবার সকালে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই মেলা চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। ঢাকাসহ সকল বিভাগীয় শহরে ৭ দিন, অন্য সকল জেলা শহরে ৪ দিন, প্রথমবারের মতো ২৯টি উপজেলায় ২ দিন এবং ৫৭টি উপজেলায় ১ দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এ বছর দেশে প্রথমবারের মতো বিভাগীয় ও জেলা শহরের পাশাপাশি ৮৬ উপজেলায় একযোগে আয়কর মেলা উদযাপন হচ্ছে। ফলে ষষ্ঠ বারের মতো আয়োজিত এ বছরের আয়কর মেলা হবে এ যাবৎকালের সর্ববৃহৎ।

এসআই/একে