ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিএসইতে বেড়েছে রাজস্ব আদায়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:১৬ পিএম, ০৪ আগস্ট ২০১৯

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে। চলতি বছরের জুনের তুলনায় জুলাইয়ে আট কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৩০৭ টাকা রাজস্ব বেড়েছে। ডিএসইর হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ডিএসইর দুই খাত থেকে রাজস্ব সংগ্রহ করা হয়। এরমধ্যে ডিএসইর সদস্য বা ব্রোকারেজ হাউসগুলোর কাছ থেকে এবং উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ার হোল্ডারদের শেয়ার বিক্রি থেকে।

১৯৮৪ সালের ট্যাক্স অর্ডিন্যান্সের ৫ বিবিবি ধারা অনুযায়ী ট্রেকহোল্ডার বা সদস্যদের কাছ থেকে রাজস্ব আদায় করে ডিএসই। আর ৫৩ এম ধারা অনুযায়ী উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ার হোল্ডারদের শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় করা হয়।

গত জুলাইয়ে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ১৯ কোটি ৪৯ লাখ ৪১ হাজার ৮৫৫ টাকা। জুনে এর পরিমাণ ছিল ১১ কোটি ৫ লাখ ৮৪ হাজার ৫৪৮ টাকা। সুতারাং জুলাইতে রাজস্ব বেড়েছে ৮ কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৩০৭ টাকা।

জুলাইয়ে ডিএসইর সদস্য প্রতিষ্ঠান থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৮ কোটি ৯৪ লাখ ৬৫ হাজার ৫১৪ টাকা। জুনে এর পরিমাণ ছিল ৭ কোটি ৬৪ লাখ ৯৪ হাজার ৬৫৮ টাকা। সেই হিসাবে এ খাত থেকে জুলাইতে রাজস্ব আদায় বেড়েছে ১ কোটি ২৯ লাখ ৭০ হাজার ৮৫৬ টাকা।

অপরদিকে উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে জুলাইয়ে রাজস্ব আদায় হয়েছে ১০ কোটি ৫৪ লাখ ৭৬ হাজার ৩৪১ টাকা। জুনে এ খাতে রাজস্বের পরিমাণ ছিল ৩ কোটি ৪০ লাখ ৮৯ হাজার ৮৯০ টাকা। অর্থাৎ জুলাইতে ডিএসইর উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় বেড়েছে ৭ কোটি ১৩ লাখ ৮৬ হাজার ৪৫১ টাকা।

এমএএস/এএইচ/এমএস

আরও পড়ুন