ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

কেনা গেল না ৫ প্রতিষ্ঠানের শেয়ার-ইউনিট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২০ পিএম, ২৫ জুলাই ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট কিনতে পারেননি বিনিয়োগকারীরা। যে সব বিনিয়োগকারীদের কাছে এ প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিট রয়েছে তারা বিক্রি করতে রাজি হননি। ফলে বৃহস্পতিবার (২৫ জুলাই) লেনদেন শুরুর কিছু সময়ের মধ্যেই প্রতিষ্ঠানগুলোর ক্রেতা থাকলেও বিক্রেতা শূন্য হয়ে পড়ে।

এ পাঁচ প্রতিষ্ঠানের মধ্যে তিনটি মিউচ্যুয়াল ফান্ড এবং দুটি কোম্পানি রয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো- এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড, এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড, এমারেল্ড অয়েল এবং সিঅ্যান্ডএ টেক্সটাইল। এর মধ্যে এমারেল্ড অয়েল এবং সিঅ্যান্ডএ টেক্সটাইল ‘জেড’ গ্রুপে বা পুঁজিবাজারের পঁচা কোম্পানির তালিকায় রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, বুধবার লেনদেন শেষে এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড ইউনিটের দাম ছিল ৪০ টাকা ৪০ পয়সা। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির ইউনিটের দাম বেড়ে ৪৪ টাকা ৪০ পয়সা হয়। অর্থাৎ ফান্ডটির দাম বেড়েছে ৪ টাকা বা ৯ দশমিক ৯০ শতাংশ। এরপরও ফান্ডটি বিক্রি করতে চাননি ইউনিট হোল্ডাররা।

বিক্রেতা উধাও হয়ে যাওয়া আর এক মিউচ্যুয়াল ফান্ড এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ডের দাম বৃহস্পতিবার বেড়ে দাঁড়িয়েছে ১২ টাকা ২০ পয়সায়। আগের দিন ফান্ডটির দাম ছিল ১১ টাকা ৪০ পয়সা। অর্থাৎ ফান্ডটির ইউনিটের দাম বেড়েছে ১ টাকা ১০ পয়সা বা ৯ দশমিক ৬৪ শতাংশ।

বিনিয়োগকারীরা বিক্রি করতে আগ্রহী না হওয়া আর এক মিউচ্যুয়াল ফান্ড এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড। বুধবার ফান্ডটির ইউনিটের দাম ছিল ১৪ টাকা ৮০ পয়সা। বৃহস্পতিবার তা ১ টাকা ৪০ পয়সা বা ৯ দশমিক ৪৫ শতাংশ বেড়ে ১৬ টাকা ২০ পয়সায় পৌঁছে। বিক্রেতা না থাকায় এমন দাম বাড়িয়েও বিনিয়োগকারীদের একটি অংশ ফান্ডটির ইউনিট কিনতে পারেননি।

এদিকে শেয়ারহোল্ডারদের কোনো ধরনের লভ্যাংশ না দেয়া জেড গ্রুপে স্থান করে নিয়েছে এমারেল্ড অয়েল। বুধবার এ কোম্পানির শেয়ারের দাম ছিল ১০ টাকা ৮০ পয়সা। বৃহস্পতিবার লেনদেনের শুরুতেই ১১ টাকা ৮০ পয়সায় পৌঁছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ১ টাকা বা ৯ দশমিক ২৫ শতাংশ। দাম বাড়ার পরও কোম্পানির শেয়ারহোল্ডাররা শেয়ার বিক্রি করতে চাননি।

শেয়ার বিক্রি করতে রাজি না হওয়া জেড গ্রুপের আর এক প্রতিষ্ঠান সিঅ্যান্ডএ টেক্সটাইলের শেয়ার দাম বেড়েছে ২০ পয়সা বা দশমিক শূন্য ৯ শতাংশ। বুধবার কোম্পানিটির শেয়ারের দাম ছিল ২ টাকা ২০ পয়সা। যা বৃহস্পতিবার ২ টাকা ৪০ পয়সায় পৌঁছে যায়।

এমএএস/এএইচ/এমকেএইচ

আরও পড়ুন