ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সরকারি চাকরিজীবীদের ‘শাসক’ না হওয়ার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:২৫ পিএম, ২৩ জুলাই ২০১৯

সরকারি চাকরিজীবীদের (পাবলিক সার্ভেন্ট) শাসক নয়, সেবকের মানসিকতা নিয়ে জনকল্যাণে অর্পিত দায়িত্ব পালনের পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ে জাতীয় পাবলিক সার্ভিস দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত দিনব্যাপী উদ্ভাবন ও সেবামূলক কার্যক্রমের প্রদর্শনী উদ্বোধনকালে শিল্পমন্ত্রী এ পরামর্শ দেন। শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ বলেন, জনপ্রশাসনে কর্মরতরা জাতির মেধাবী সন্তান। অর্থনৈতিক মুক্তির লক্ষ্য বাস্তবায়নে তাদেরকে সর্বোচ্চ সততা, নিষ্ঠা, দেশপ্রেম ও পেশাদারিত্বের সঙ্গে কাজ করতে হবে। মোসাহেবী নয়, কর্মই কর্মচারীদের পরিচয় করিয়ে দেবে।

তিনি বলেন, জনগণের করের টাকায় প্রশাসনের কর্মচারীরা বেতন-ভাতা পেয়ে থাকেন। এ বিবেচনায় সরকারের ইশতেহারে ঘোষিত অঙ্গীকার বাস্তবায়নের সিংহভাগ দায়িত্ব জনপ্রশাসনের ওপর বর্তায়।

তিনি শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কারখানাগুলোকে লাভজনক করতে সর্বোচ্চ দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দেন। জনগণকে কষ্ট দিয়ে রাস্তাঘাট বন্ধ ও মানুষকে জিম্মি করে কোনো দাবি আদায় করা যাবে না উল্লেখ করে তিনি সম্মিলিত উদ্যোগে শ্রমিক-কর্মচারীদের নির্বিশেষে যেকোনো সমস্যা সমাধানের তাগিদ দেন।

silpo-2

এ সময় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন সকল শিল্পপ্রতিষ্ঠানকে লাভজনক করতে হবে। যারা নিজ নিজ প্রতিষ্ঠানকে লাভজনক করবে, তাদের পুরস্কৃত করা হবে। রাষ্ট্রায়ত্ত কল-কারখানায় দুর্নীতি সংস্কৃতি থেকে বেরিয়ে এসে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, রাষ্ট্রায়ত্ত কারখানাগুলো লাভজনক করতে অপ্রয়োজনীয় জনবল নিয়োগ বন্ধ করতে হবে। একই সঙ্গে কাজ না করে অবৈধভাবে বেতন-ভাতা উত্তোলনের প্রবণতা পরিহার করতে হবে।

তিনি শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কারখানার ট্রেড ইউনিয়নগুলোর যেকোনো অবৈধ হস্তক্ষেপ কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে বলে উল্লেখ করেন।

এর আগে শিল্পমন্ত্রী মন্ত্রণালয় প্রাঙ্গণে বিভিন্ন দফতরের উদ্ভাবন ও সেবামূলক কার্যক্রমের প্রদর্শনী পরিদর্শন করেন। এ সময় শিল্প প্রতিমন্ত্রী, শিল্প সচিবসহ মন্ত্রণালয় ও এর আওতাধীন দফতর/সংস্থাগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআই/বিএ/এমকেএইচ

আরও পড়ুন