ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সার্বিক উন্নয়নে এনজিও’র প্রয়োজনীয়তা অনস্বীকার্য

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:১১ পিএম, ০৭ জুলাই ২০১৯

দেশের সার্বিক উন্নয়নে স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিও এবং নাগরিক সংগঠনের প্রয়োজনীয়তা অনস্বীকার্য বলে জানিয়েছেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জমান আহমেদ। মানবিক সহায়তা ও উন্নয়নে ইতিবাচক সম্পৃক্ততার জন্য জবাবদিহিতা ও স্থানীয়করণ শীর্ষক জাতীয় কনভেনশনে তিনি এ কথা বলেন।

দেশের উন্নয়নে সমান অংশিদার স্বীকৃতির দাবিতে রাজধানী কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত দিনব্যাপী জাতীয় কনভেনশনে সারাদেশের তৃণমূল থেকে আসা ৭শ' নাগরিক সংগঠন ও এনজিও প্রতিনিধিরা এ কনভেনশনে অংশগ্রহণ করেন। জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিস. মিয়া সেপ্পো কনভেনশনে উদ্বোধনী বক্তৃতা করেন। কনভেশনের সমাপনী বক্তব্যে কথা বলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

বাংলাদেশের উন্নয়নের বিভিন্ন উপাত্ত উপস্থাপন করে ড. আতিউর রহমান বলেন, স্থানীয় এনজিও যেমন সরকারের কাজে সম্পূরক ভূমিকা রাখবে, সহায়তা করবে, তেমনি তাদেরকে সৃজনশীলও হতে হবে। এভাবেই বাংলাদেশ নতুন যুগের উন্নয়ন ঘটাতে পারবে।

উদ্বোধনী ও সমাপনী অধিবেশন ছাড়াও জবাবদিহিতা সনদ, সরকার, দাতা সংস্থা ও জাতিসংঘের কাছে অংশগ্রহণ, এসডিজি ও সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়নে তৃণমূল সংগঠনের ভূমিকা ইত্যাদি বিষয়ে পৃথক অধিবেশন অনুষ্ঠিত হয়। এসব অধিবেশনে জেনেভার এইচকিউআই-এর প্রতিনিধি পিয়েরে হেসেলম্যান, আইসিভিএ জেনেভা থেকে আগত জেরেমি ওয়ালার্ড, স্টার্ট নেটওয়ার্কের প্রবক্তা বৃটেনের ক্রিশ্চিয়ান এইডের নিক গুটম্যান, চার্টার ফর চেঞ্জের প্রবক্তা অ্যানি স্ট্রিট, ভারতের ভানি প্রতিনিধি নিভেদিতা দত্ত ও এইচএআই-এর প্রতিনিধি নিলামাধব প্রুস্টি, অক্সফাম ইন্টারন্যাশনালের স্থানীয়করণ বিশেষজ্ঞ আনিটা কাট্টাকুজি এবং অক্সফাম বাংলাদেশের ভিনসেন্ট কচ, এডাবের জসিম উদ্দিন, এফএনবি'র রফিকুল ইসলাম, দ্বীপ উন্নয়ন সংস্থার রফিকুল ইসলাম, ডিজাস্টার ফোরামের নইম গওহর ওয়ারা এবং বিএনএনআরসি'র এএইচএম বজলুর রহমান বক্তব্য রাখেন।

প্রথম অধিবেশনে স্থানীয় সিএসও-এনজিওদের আত্ম-জবাবদিহিতা সনদ তুলে ধরেন কোস্টে মোস্তফা কামাল আকন্দ ও অক্সফামের মনজুর রশীদ। দ্বিতীয় অধিবেশনে সরকার, আন্তর্জাতিক এনজিও, দাতা সংস্থার কাছে তৃণমূল সংগঠনসমূহের প্রত্যাশা সংবলিত সনদ ঘোষণা করেন কোস্টের বরকত উল্লাহ মারুফ ও ডিজাস্টার ফোরামের গওহর নঈম ওয়ারা।

সেখানে সরকারের কাছে উন্নয়ন ও দারিদ্র বিমোচনে কর্মরত এনজিওদের কাজের স্বীকৃতি দাবির পাশাপাশি আন্তর্জাতিক সংস্থার কাছে স্বচ্ছ অংশিদারী প্রক্রিয়া ও মাঠ পর্যায়ের কার্যক্রম স্থানীয়দের হাতে হস্তান্তরের দাবি তোলা হয়। দাতাদের কাছে প্রত্যাশা করা হয় তারা যেন তৃণমূল থেকে জবাবদিহিতার দাবি উত্থাপনের প্রক্রিয়া জারি রাখার কাজে বিনিয়োগ করেন।

এফএইচএস/আরএস/পিআর

আরও পড়ুন