ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচক পতনে চলছে লেনদেন

প্রকাশিত: ০৫:৫৬ এএম, ০৯ সেপ্টেম্বর ২০১৫

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে। লেনদেন শুরুর প্রথম ৪৫ মিনিটে উভয় স্টক এক্সচেঞ্জে কমেছে সব ধরণের সূচক। টাকার অংকে লেনদেনেও কিছুটা ধীরগতিও লক্ষ্য করা গেছে।

বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম পৌনে এক ঘণ্টায় সকাল ১১টা ১৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৭৭৪ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ৩ পয়েন্ট কমে ১ হাজার ১৭২ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৮২০ পয়েন্টে অবস্থান করছে। টাকায় লেনদেন হয়েছে ৬৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১১৩টির দাম বেড়েছে, কমেছে ১০৯ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৯ পয়েন্ট কমে ৮ হাজার ৮৯২ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৬২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩ পয়েন্ট কমে ১৪ হাজার ৬১৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ৭৪ টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩ কোটি ৯৮ লাখ টাকা।

এসআই/আরএস/এমএস