ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

শেয়ারবাজারে বীমা খাতের দাপট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ২২ জুন ২০১৯

আগের সপ্তাহের ধারাবাহিকতায় গত সপ্তাহেও দেশের শেয়ারবাজারে বীমা খাত লেনদেনের শীর্ষস্থান ধরে রেখেছে। এ নিয়ে টানা দুই সপ্তাহ লেনদেনের শীর্ষস্থান বীমা খাতের দখলে থাকলো। লেনদেনের পাশাপাশি দাম বাড়ার তালিকাতেও দাপট দেখিয়েছে বীমা খাত। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের মধ্যে ছয়টিই ছিল বীমা কোম্পানি। ডিএসইর খাতভিত্তিক লেনদেন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

এদিকে লেনদেনের শীর্ষস্থান ধরে রাখার পাশাপাশি বীমা খাতের লেনদেনের পরিমাণও বেড়েছে। আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে বীমা খাতের শেয়ার লেনদেন প্রতি কার্যদিবসে গড়ে বেড়েছে ৩৯ কোটি ৭৯ লাখ টাকা। বীমা খাতের ওপর ভর করে ডিএসইতে লেনদেনের গতিও বেড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৫১৯ কোটি ৬২ লাখ টাকা। যা তার আগের সপ্তাহ থেকে ২৬ কোটি ৯৫ লাখ টাকা বেশি। আগের সপ্তাহে লেনদেন হয় ৪৯২ কোটি ৬৭ লাখ টাকা।

গত সপ্তাহজুড়ে শীর্ষে থাকা বীমা খাতের শেয়ার লেনদেন হয়েছে গড়ে প্রতিদিন ১১৭ কোটি ৯৭ লাখ টাকা। যার পরিমাণ এর আগের সপ্তাহে ছিল ৭৮ কোটি ১৮ লাখ টাকা। আর দ্বিতীয় স্থানে উঠে আসা বস্ত্র খাতে গড়ে ৯০ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৫৩ কোটি ৪১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওষুধ খাত।

লেনদেন হওয়া অন্য খাতগুলোর মধ্যে প্রকৌশল খাতে ৪৯ কোটি ৮১ লাখ টাকা, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৩৯ কোটি ১৪ লাখ টাকা, ব্যাংক খাতে ৩১ কোটি ৬৭ লাখ টাকা, বিবিধ খাতে ২৩ কোটি ৫০ লাখ টাকা, আর্থিক খাতে ২০ কোটি ১৭ লাখ টাকা, খাদ্য খাতে ২০ কোটি টাকা, চামড়া খাতে ১৪ কোটি ২২ লাখ টাকা, সিরামিক খাতে ১০ কোটি ৩৩ লাখ টাকা, তথ্য ও প্রযুক্তি খাতে ৯ কোটি ৮৮ লাখ টাকা, টেলিকমিউনিকেশন খাতে ৮ কোটি ৮১ লাখ টাকা, সেবা ও আবাসন খাতে ৬ কোটি ৭৩ লাখ টাকা, সিমেন্ট খাতে চার কোটি পাঁচ লাখ টাকা, পাট খাতে তিন কোটি ১৮ লাখ টাকা, ভ্রমণ ও অবকাশ খাতে এক কোটি ৯০ লাখ টাকা, মিউচ্যুয়াল ফান্ড খাতে এক কোটি ৭৪ লাখ টাকা এবং পেপার ও প্রিন্টিং খাতে এক কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে।

এদিকে গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় স্থান করে নেয়া বীমা খাতের কোম্পানিগুলোর মধ্যে সানলাইফ ইন্স্যুরেন্সের ১৯ দশমিক ২৬ শতাংশ, ইস্টার্ন ইন্স্যুরেন্সের ১৭ দশমিক ৪০ শতাংশ, গ্লোবাল ইন্স্যুরেন্সের ৯ দশমিক ৬১ শতাংশ, রিপাবলিক ইন্স্যুরেন্সের ৮ দশমিক ৩০ শতাংশ, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের ৮ দশমিক ১৫ শতাংশ এবং নর্দান জেনারেল ইন্স্যুরেন্সের ৭ দশমিক ৯৫ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/বিএ/এমকেএইচ

আরও পড়ুন