ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পুঁজিবাজারের চলমান সংকট সমাধানে ৮৫৬ কোটি টাকা পাচ্ছে আইসিবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১৯ এএম, ০৩ মে ২০১৯

পুঁজিবাজারের চলমান তারল্য সংকট সমাধানে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) ৮৫৬ কোটি টাকা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে এ সংক্রান্ত একটি সম্মতিপত্র দিয়েছে অর্থমন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ আনিসুজ্জামান খান সম্মতিপত্রে স্বাক্ষর করেছেন।

চিঠিতে বলা হয়েছে পুঁজিবাজারে চলমান লেনদেনে নিম্নগতির ধারা প্রতিরোধের লক্ষ্যে সুদ ও আসল হিসেবে আদায়কৃত মোট ৮৫৬ কোটি টাকা আবর্তনশীল ভিত্তিতে পুনর্ব্যবহার এবং তিনটি বিষয়ের নির্দেশক্রমে অর্থ বিভাগের সম্মতি দেয়া হলো।

১. তহবিলের মেয়াদ ৩১ ডিসেম্বর ২০১৯ থেকে বাড়িয়ে ৩১ ডিসেম্বর ২০২২ সাল পর্যন্ত এবং শেষ বিতরণকৃত ঋণ পরিশোধের মেয়াদ ৩১ মার্চ পর্যন্ত।

২. এ তহবিল থেকে আইসিবির মাধ্যমে বিতরণকৃত ঋণের সুবিধাভোগী ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী ছাড়াও বাজারের মার্চেন্ট ব্যাংক, ব্রোকারেজ হাউজ ইত্যাদি মূলধন বাজারের অন্য প্রতিষ্ঠানগুলো তারল্য সংকট সমাধানে বিএসইসি, আইসিবি ও বাংলাদেশ ব্যাংক প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত তদারকি কমিটিকে দায়িত্ব দেয়া হলো।

৩. চলমান অবস্থার অনুবৃত্তিক্রমে তহবিলের সামগ্রিক তদারকি, তদারক কমিটির উপর থাকবে।

পুঁজিবাজারে গত ২৭ জানুয়ারি থেকে শুরু হওয়া লাগাতার দরপতন ১৪তম সপ্তাহে গড়িয়েছে। স্মরণকালের মধ্যে এত দীর্ঘ দরপতনের রেকর্ড নেই। এর আগে ২০০৮ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত টানা ১১ সপ্তাহ দরপতন হয়েছিল।

এমইউএইচ/এএইচ/এমকেএইচ

আরও পড়ুন