ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে স্ট্যান্ডার্ড সিরামিক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৩০ পিএম, ২৬ এপ্রিল ২০১৯

গত সপ্তাহজুড়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের কাছে চাহিদার শীর্ষে ছিল সিরামিক খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড সিরামিকের শেয়ার। ফলে সপ্তাহজুড়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এই কোম্পানিটির শেয়ারের মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

এদিকে শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান হওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করতে রাজি হননি। ফলে সপ্তাহজুড়ে স্ট্যান্ডার্ড সিরামিকের শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ৭৯ টাকার শেয়ার। ফলে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৬ লাখ ৬৩ হাজার টাকার শেয়ার।

বিগত সপ্তাহে কোম্পানিটির শেয়ারের দাম সপ্তাহজুড়ে বেড়েছে ২৬ দশমিক ৩৫ শতাংশ (৫৫ টাকা ১০ পয়সা)। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে স্ট্যান্ডার্ড সিরামিকের প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ২৬৪ টাকা ২০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ২০৯ টাকা ১০ পয়সা।

গত সপ্তাহের আগের সপ্তাহেও এই কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে ছিল। সে সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছিল ৩৩ দশমিক ৭৮ শতাংশ (৫২ টাকা ৮০ পয়সা)। অর্থাৎ দুই সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ১০৭ টাকা ৯০ পয়সা।

স্ট্যান্ডার্ড সিরামিকের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় শীর্ষে ছিল ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান বিচ হ্যাচারির শেয়ার। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৮ দশমিক ৭২ শতাংশ। এর পরেই রয়েছে বঙ্গজ লিমিটেড। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ১৭ দশমিক ৯১ শতাংশ।

এছাড়া বিগত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা সাভার রিফ্যাক্টরিজের ১৭ দশমিক ৮৫ শতাংশ, ন্যাশনাল লাইফের ১২ দশমিক ২৩ শতাংশ, জিনেক্স ইনফোসিসের ১০ দশমিক ৭৬ শতাংশ, ড্যাফোডিল কম্পিউটারের ৯ দশমিক ৫০ শতাংশ, আজিজ পাইপের ৯ দশমিক ৪৬ শতাংশ, গোল্ডেন সনের ৮ দশমিক ৫১ শতাংশ এবং ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্কের শেয়ারের দাম ৭ দশমিক ৮৫ শতাংশ বেড়েছে।

এমএএস/এমএমজেড/এমকেএইচ

আরও পড়ুন