ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বিদেশিদের কাছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার বিক্রির আবেদন বাতিল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০৩ পিএম, ২৩ এপ্রিল ২০১৯

বিদেশি বিনিয়োগকারীদের কাছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার বিক্রির বিষয়ে প্রতিষ্ঠানটির কর্পোরেট পরিচালক ইউনাইটেড ময়মনসিংহর আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সিকিউরিটিজ সংক্রান্ত আইন অনুযায়ী আবেদনটি সমর্থনযোগ্য না হওয়ায়, মঙ্গলবার অনুষ্ঠিত কমিশনের ৬৮৩তম নিয়মিত সভায় তা বাতিল করার সিদ্ধান্ত নেয়া হয় বলে বিএসইসির মুখপাত্র মো. সাইফুর রহমান জানান।

তিনি জানান, শেয়ার বিক্রির উদ্দেশ্যে গত ৩১ মার্চ ইউনাইটেড ময়মনসিংহর পক্ষে একটি শেয়ার ক্রয় চুক্তি (এসপিএ) করা হয়। এরপর ৭ এপ্রিল কোম্পানিটি থেকে এ বিষয়ে কমিশনকে অবহিত করে লেনদেনের বিষয়ে সহায়তা কামনা করা হয়। এর আলোকে ১০ এপ্রিল কোম্পানির কাছে প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র চায় বিএসইসি। ১১ এপ্রিল প্রয়োজনীয় কাগজপত্র জমা দেয় কোম্পানি।

কিন্তু কমিশনের চাহিদার আলোকে ইউনাইটেড ময়মনসিংহ কাগজপত্র দাখিলে ব্যর্থ হয়। এক্ষেত্রে তারা বিদেশি কোম্পানির পরিশোধিত মূলধন ও মালিকানার তথ্য দিতে পারেনি। এছাড়া শেয়ার ক্রয় চুক্তিটি দেশের প্রচলিত আইন অনুযায়ী নন-জুডিশিয়াল স্ট্যাম্পে করা হয়নি ও শেয়ার মূল্য নির্ধারণ পদ্ধতি সিকিউরিটিজ সংক্রান্ত আইন অনুযায়ী সমর্থনযাগ্য নয়।

এ ক্ষেত্রে দর নির্ধারণে কল অপশনের মাধ্যমে ভবিষ্যতে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ৭৫ লাখ ৭ হাজার শেয়ার বর্তমান বাজার মূল্যের চেয়েও বেশি দরে (৪৭৬ টাকা ৬০ পয়সা) বিদেশি কোম্পানির কাছে ক্রয়ের ক্ষমতা অর্পণ করা হয়। তবে শেয়ারবাজারে এ কল অপশন সমর্থনযোগ্য নয়। কারণ এখনও কল অপশন বিষয়ে বিধি বিধান প্রণয়ন করা হয়নি।

এমএএস/এমএসএইচ/এমএস

আরও পড়ুন