ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

‘জেড’ গ্রুপ নিয়ে বিএসইসির কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:০২ পিএম, ১১ এপ্রিল ২০১৯

এক বছর বা তার বেশি সময় ধরে ‘জেড’ গ্রুপে থাকা কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ পুনর্গঠনের বিষয়ে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এ কমিটিতে বিএসইসির পরিচালক মো. মনসুর রহমানকে আহ্বায়ক করা হয়েছে। সদস্য সচিব করা হয়েছে বিএসইসির উপ-পরিচালক মো. নজরুল ইসলামকে এবং সদস্য করা হয়েছে উপ-পরিচালক শেখ মো. লুৎফুল কবিরকে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) অনুষ্ঠিত বিএসইসির ৬৮২তম নিয়মিত কমিশন সভায় এ কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন সংস্থাটির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে ‘জেড’ গ্রুপের চার কোম্পানিকে তালিকাচ্যুতি করতে সম্প্রতি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে অনুমোদন চাওয়ার পরিপ্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থার এই সিদ্ধান্ত আসলো।

কমিশন সভার সিদ্ধান্তের বিষয়ে আনোয়ারুল ইসলাম জানান, তিন সদস্যের গঠিত কমিটি ‘জেড’ গ্রুপ নিয়ে ২০০২ সালে জারি করা নোটিফিকেশনের ওপর আলোচনা করে প্রয়োজনীয় সুপারিশ করবে।

বিএসইসির ২০০২ সালের নোটিফিকেশন অনুযায়ী, এক বছর বা তার বেশি সময় ধরে ‘জেড’ গ্রুপে থাকা কোম্পানির পরিচালনা পর্ষদ বিশেষ সাধারণ সভার (ইজিএম) মাধ্যমে পুনর্গঠিত করার বাধ্যবাধকতা রয়েছে।

জেড গ্রুপের কোম্পানির বিষয়ে আইনে এমন কড়াকড়ি থাকলেও বাস্তবে তার কোনো প্রয়োগ দেখা যায়নি। একাধিক কোম্পানি বছরের পর বছর ধরে জেড গ্রুপে পড়ে থাকলেও কোনো কোম্পানির পরিচলনা পর্ষদ পুনর্গঠন করা হয়নি।

তবে গত বছরের ১৮ জুলাই রহিমা ফুড ও মডার্ন ডাইং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিংকে শেয়ারবাজার থেকে তালিকাচ্যুত করে ঢাকা স্টক এক্সচেঞ্জ। এরপর আরও ১৪টি কোম্পানি তালিকাচ্যুত করতে কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার উদ্যোগ নেয়া ডিএসই।

দীর্ঘদিন কোম্পানিগুলোর কার্যক্রম পর্যালোচনা করে সম্প্রতি মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, ইমাম বাটন ও সাভার রিফ্র্যাক্টরিজ লিমিটেড এই চার কোম্পানিকে মূল মার্কেট থেকে তালিকাচ্যুত করার সিদ্ধান্ত নেয় ডিএসইর পর্ষদ। যা বাস্তবায়নের জন্য ফেব্রুয়ারি মাসের প্রথমদিকে বিএসইসির অনুমোদন চাওয়া হয়।

এই কোম্পানিগুলো পাঁচ বছরের অধিক সময় ধরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দিচ্ছে না। তবে কোম্পানিগুলোকে তালিকাচ্যুত করার বিষয়ে বিএসইসি এখনও কোনো অনুমোদন দেয়নি। বরং ডিএসইর আবেদনের দুই মাস পর জেড গ্রুপ নিয়ে কমিটি গঠন করলো বিএসইসি।

এমএএস/এমবিআর/এমকেএইচ

আরও পড়ুন