ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

১০ বছর আগের আর আজকের বাংলাদেশে অনেক তফাৎ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ১৯ মার্চ ২০১৯

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ১০ বছর আগের বাংলাদেশ আর বর্তমান বাংলাদেশে অনেক তফাৎ। দেশ এখন সারা বিশ্বে উন্নয়নের রোল মডেলে রূপান্তরিত হয়েছে। অগ্রগতির সব খাতে বাংলাদেশ এগিয়ে চলছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর ইআরডির অফিসে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোসহ জাতিসংঘের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে মন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ ধারাবাহিকভাবে ৭ শতাংশের ওপর প্রবৃদ্ধি অর্জন করে চলছে। গত অর্থবছর ৭ দশমিক ৮৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে এবং চলতি অর্থবছরে ৮.১৩ শতাংশ হবে বলে প্রাক্কলন করা হয়েছে। আমরা স্বাস্থ্য, খাদ্য, শিক্ষাসহ প্রায় সক খাতে অগ্রগতি অর্জন করেছি।

তিনি আরও বলেন, ইউএনডিপির ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে প্রতিশ্রুত ১.২২ বিলিয়ন ডলার পরিকল্পিতভাবে ব্যবহার করছে সরকার। জাতিসংঘ বাংলাদেশের অগ্রগতির পথে কোনো শর্তারোপ করে উন্নয়নকে বাধাগ্রস্ত না করে, বরং বাংলাদেশকে তার অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে জাতিসংঘ সহযোগী হিসেবে কাজ করবে বলে মন্ত্রী আশা ব্যক্ত করেন। ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ইউএনডিপির আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, নারীদের কর্মস্থান ও নারী ক্ষমতায়নের প্রশংসা করেন। এছাড়া আগামীতে বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হওয়ার আশা প্রকাশ করেন।

ইউএনডিপির নতুন রোডম্যাপ ২০২১-২৫ মেয়াদি তৈরি করা হবে। বাংলাদেশের ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জাতিসংঘ সহযোগিতা চালিয়ে যাবে বলে মিয়া সেপ্পো জানান।

এমইউএইচ/এমএসএইচ/জেআইএম

আরও পড়ুন