ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ক্যামেলকো সম্মেলন-২০১৫ অনুষ্ঠিত

প্রকাশিত: ০৯:১২ এএম, ২৯ আগস্ট ২০১৫

পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর অর্থপাচার বিভাগের কর্মীদের নিয়ে অনুষ্ঠিত হলো সম্মেলন। শনিবার বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির এ কে এন আহমেদ অডিটরিয়ামে ঢাকা স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংক, সম্পদ ব্যবস্থাপক ও সিকিউরিটিজ কাস্টোডিয়ানসহ পুঁজি বাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের ‘প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তারা এতে অংশ নেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর প্রধান আবুু হেনা মোহা. রাজী হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এবং বিএফআইইউ এর উপ-প্রধান ম. মাহফুজুর রহমান এর সভাপতিত্বে সম্মেলনে বক্তব্যকালে ডেপুটি গভর্নর বলেন, বর্তমানে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন শুধুমাত্র কোনো একটি দেশের অভ্যন্তরীণ সমস্যা নয় বরং এটি একটি আন্তর্জাতিক সমস্যা। বৈশ্বিক অর্থনীতির অগ্রগামিতার সঙ্গে সঙ্গে অপরাধী ও সংঘবদ্ধ অপরাধী চক্রের অবৈধ কার্যক্রমের মাধ্যমে উপার্জিত অর্থের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

আন্তর্জাতিক বিবেচনায় দেখা যায় যে, স্বল্পোন্নত বা নিম্ন মধ্যম আয়ের দেশসমূহের কৌশলগত বা সিস্টেমগত দুর্বলতা এবং উদার অর্থনীতির সুযোগ নিয়ে অবৈধভাবে প্রাপ্ত অর্থ লন্ডারিং এর উদ্দেশ্যে অতি সহজেই বিদেশি বিনিয়োগ হিসেবে দেশে বিনিয়োগের সুযোগযোগ্য বিভিন্ন সংবেদনশীল সেক্টরসমূহে ঢুকে পড়ে। আবার দ্রুততম সময়ের মধ্যে অতি সহজেই এ অর্থ বিদেশে পাচার হয়ে যায়। এসব অর্থ দেশের অর্থনৈতিক উন্নয়নে কোনরূপ ইতিবাচক অবদান রাখতে পারে না। তাই মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ করা একান্ত প্রয়োজন।

তিনি আরো বলেন, বাংলাদেশে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের কেন্দ্রীয় সংস্থা হিসেবে কাজ করে যাচ্ছে। বিএফআইইউ রিপোর্ট প্রদানকারী সংস্থা থেকে প্রাপ্ত রিপোর্ট পর্যালোচনা, বিশ্লেষণ, সংরক্ষণ এবং বিশেষ বিশেষ ক্ষেত্রে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের লক্ষ্যে সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থাকে তথ্যাদি প্রেরণ করে থাকে। বিভিন্ন সরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান হতে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন সংক্রান্ত তথ্য সংগ্রহ, পর্যালোচনা ও প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করাও বিএফআইইউ এর অন্যতম দায়িত্ব।

দিনব্যাপি অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ সিকিউরিটিস এক্সচেঞ্জ কমিশনার মো. আমজাদ হোসেন, ঢাকা স্টক এক্সচেঞ্জ এর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির প্রিন্সিপাল কে এম জামশেদুজ্জামান, ঢাকা স্টক এক্সচেঞ্জ এর ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা।

শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক এর মহাব্যবস্থাপক ও বিএফআইইউ এর অপারেশনাল হেড মো. নাসিরুজ্জামান। দিনব্যাপি সম্মেলনে পুঁজি বাজার সংশ্লিষ্ট ১৬০টি প্রতিষ্ঠানের প্রায় ৪০০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

এসএ/এসএইচএস/আরআইপি