ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সার বিক্রিতে কমিশন বাড়ানোর দাবি ডিলারদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৯

পরিবহন খরচ দ্বিগুণ হওয়ায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) সার ডিলারদের বিক্রয় কমিশন বাড়ানোর দাবি জানিয়েছেন বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন (বিএফএ) নেতারা। একই সঙ্গে তারা বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) মাধ্যমে আমদানিকৃত নন-ইউরিয়াসহ সবধরনের সার বিসিআইসি ডিলারদের মাধ্যমে বিতরণের দাবি জানান।

শনিবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে বিএফএর ২৫তম বার্ষিক সাধারণ সভায় এ দাবি জানানো হয়। সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি ছিলেন। এতে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

বিএফএ চেয়ারম্যান কামরুল আশরাফ খান পোটনের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ, শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল হালিম, কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. নাসিরুজ্জামান, এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন), বিসিআইসি চেয়ারম্যান হাইয়ুল কাইয়ুম, সিঙ্গাপুরভিত্তিক ওভারসিজ ফার্টিলাইজার সাপ্লাইয়ার ভূষণ রাও, বিএফএ সহ-সভাপতি মো. মোমেন সরকার ও প্রধান উপদেষ্টা মো. শওকত চৌধুরী উপস্থিত ছিলেন।

সম্মেলনে বিএফএ নেতারা বলেন, বিসিআইসির সার ডিলাররা ১৯৯৫ সাল থেকে চাষিপর্যায়ে সুষ্ঠু সার সরবরাহের দায়িত্ব পালন করে আসছেন। সার ব্যবস্থাপনায় তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নন-ইউরিয়াসহ সবধরনের সার কৃষকদের মাঝে সুষ্ঠুভাবে বিতরণ করা সম্ভব। বিএফএর সদস্যদের মাধ্যমে বিএডিসি আমদানিকৃত সার বিতরণের উদ্যোগ নিলে অতীতের মতো ভবিষ্যতেও এ সেক্টরে শৃঙ্খলা বজায় থাকবে বলে তারা মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, কৃষি উৎপাদনে সাফল্যের জন্য দেশের বিশাল জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হচ্ছে। এ সাফল্যের পেছনে সার ডিলারদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। সার ডিলারদের সঙ্গে তৃণমূল পর্যায়ে মাটি ও মানুষের গভীর সম্পর্ক রয়েছে উল্লেখ তিনি আলোচনার মাধ্যমে তাদের দাবি দ্রুত পূরণের ব্যবস্থা করা হবে বলে আশ্বস্ত করেন।

শিল্পমন্ত্রী আরও বলেন, চাষিপর্যায়ে নিরবচ্ছিন্ন সার সরবরাহ নিশ্চিত করতে ‘ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্প’ বাস্তবায়ন করা হচ্ছে। দেশের সর্ববৃহৎ এ সার কারখানায় বার্ষিক ৯ লাখ ২৪ হাজার মেট্রিক টন গ্র্যানুলার ইউরিয়া সার উৎপাদন হবে। সময়মতো সারের চাহিদা মেটাতে দ্রুততার সঙ্গে এ প্রকল্পের কাজ শেষ করা হবে।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, বর্তমান সরকার কৃষি ও কৃষকবান্ধব সরকার। সারের সুষ্ঠু সরবরাহ, বিপণন, বিতরণ ও আমদানি নিশ্চিত করার মাধ্যমে সরকার কৃষিখাতকে একটি শক্তিশালী অবস্থানে নিয়ে যেতে সক্ষম হয়েছে। বিএনপি-জামায়াত সরকারের আমলে সারের জন্য কৃষকদের জীবন দিতে হলেও গত দশ বছরে দেশের কোথাও সারের কোনো সংকট হয়নি।

সার ডিলাররা এ কৃতিত্বের অন্যতম দাবিদার বলে তিনি উল্লেখ করেন। তিনি সার ব্যবসাকে মানবসেবার একটি গুরুত্বপূর্ণ সুযোগ হিসেবে উল্লেখ করে স্বচ্ছতা ও নৈতিকতার সঙ্গে এ ব্যবসা পরিচালনার জন্য বিএফএ সদস্যদের প্রতি আহ্বান জানান।

এসআই/বিএ/জেআইএম

আরও পড়ুন