ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বাণিজ্য মেলায় ১৫ টাকায় স্যুপ খাওয়াচ্ছে প্রাণ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৫৬ এএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৯

এক কাপ স্যুপের দাম ১৫ টাকা! এ দামে ফুটপাতেও তো স্যুপ পাওয়া যাবে না। তাহলে যেখানে যেকোনো ধরনের খাদ্য পণ্যের গলাকাটা দাম রাখা হয় সেই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় কীভাবে তা সম্ভব?

বিষয়টাকে যারা কাল্পনিক ভাবছেন, তারা বাস্তবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রাণ সসের প্যাভিলিয়নে গিয়ে মাত্র ১৫ টাকা দিয়ে এক কাপ স্যুপ খেতে পারবেন। চাইলে ওই প্যাভিলিয়ন থেকে ২০ টাকা দিয়ে এক কাপ কফিও খাওয়া যাবে।

মেলার পশ্চিম দিকে অবস্থিত ৩ নম্বর জেনারেল প্রিমিয়ার প্যাভিলিয়নে ১৫ টাকায় স্যুপ এবং ২০ টাকায় কফি বিক্রি করছে প্রাণ সস।

কথা হয় প্যাভিলিয়নের ইনচার্জ মো. আফজাল হোসেনের সঙ্গে। তিনি বলেন, আমাদের প্যাভিলিয়ন থেকে প্রাণ সসের বিভিন্ন প্যাকেজ বিক্রি করা হচ্ছে। স্যুপেও দেয়া হচ্ছে বিশেষ অফার। ক্রেতারা চাইলে মেলা প্রাঙ্গণে তাৎক্ষণিক স্যুপ খাওয়ার উপযোগী করে দেয়া হচ্ছে। এ জন্য আলাদা বুথ রাখা হয়েছে। বুথে এক কাপ সুপের দাম রাখা হচ্ছে ১৫ টাকা। কেউ চাইলে ওই বুথ থেকেই ২০ টাকা দিয়ে এক কাপ কফিও খেতে পারবেন। এতে মুনাফা করার উদ্দেশ্য আমাদের নেই। আমাদের মূল উদ্দেশ্য পণ্যের প্রচার। পাশাপাশি ক্রেতাদের অল্প দামে সুস্বাদু স্যুপ খাওয়ার সুযোগ করে দেয়া।

এদিকে প্যাভিলিয়নটিতে প‍্যাকেটজাত একটি ইনস্ট্যান্ট টম ইয়াম স্যুপের দাম রাখা হচ্ছে ১৫ টাকা। এ দাম দিয়ে একটি স্যুপ কিনলে সঙ্গে পাওয়া যাচ্ছে আরও একটি ফ্রি। শুধু তাই নয়, বিকাশে বিল পরিশোধ করলে মিলছে ১৫ শতাংশ ক্যাশ ব্যাক।

pran-2

এ বিষয়ে প্যাভিলিয়নের ইনচার্জ মো. আফজাল হোসেনে বলেন, আমাদের প্যাভিলিয়ন থেকে যেকোনো পণ্য কিনে বিকাশে পেমেন্ট করলে ১৫ শতাংশ ক্যাশব্যাক পাওয়া যাবে। এ ছাড়া বিভিন্ন অফার দেয়া হচ্ছে। সে অফারের মধ্যে থাকছে নগদ ছাড়।

আফজাল জানান, প্যাভিলিয়নটি থেকে কেউ ১২ টাকা দিয়ে দুটি আইস বার মেগা কিনলে সঙ্গে পাবেন একটি ফ্রি। ১২ টাকা দিয়ে দুটি রোবোকপ ড্রিংকস কিনলেও মিলবে একটি ফ্রি। আর ১০ টাকা দিয়ে দুটি আইস ললি কিনলে পাওয়া যাবে একটি ফ্রি। ২০ টাকা দিয়ে দুটি গ্লাস কাপ ড্রিংকস কিনলে একটি ফ্রি পাওয়া যাবে।

এ ছাড়া ১৫ টাকা দিয়ে তিনটি তেতুল চাটনি কিনলে পাওয়া যাবে একটি ফ্রি। ১৫ টাকা দিয়ে তিনটি জেমস কিনলে ফ্রি পাওয়া যাবে একটি। ৪৫ টাকা দিয়ে তিনটি ব্যাং ব্যাং চিপস কিনলে পাওয়া যাবে একটি ফ্রি। আর ৩০ টাকা দিয়ে তিনটি ক্যানটন পটেটো ক্র্যাকার্স কিনলে পাওয়া যাবে একটি ফ্রি।

এসব ফ্রি অফারের পাশাপাশি প্যাভিলিয়নটি থেকে পাওয়া যাবে আরও ১৭টি প্যাকেজ। যে প্যাকেজগুলোর প্রত্যেকটিতে থাকছে নগদ ছাড়। এর মধ্যে- ৩৪০ গ্রাম চিলি সস একটি, প্রাণ চিলি সস ৩৪০ গ্রাম একটি, প্রাণ তেঁতুলের সস ৩৪০ গ্রাম একটি এবং প্রাণ টমেটো সস প্লাস্টিকের জার ৭৫০ গ্রামের একটি নিয়ে তৈরি প্যাকেজ পাওয়া যাবে ৩৩০ টাকায়। যার প্রকৃত মূল্য ৪১০ টাকা। অর্থাৎ এ প্যাকেজটি কিনলে ক্রেতাদের সাশ্রয় হবে ৭০ টাকা।

২৫৫ টাকা মূল্যের পণ্য নিয়ে তৈরি প্যাকেজ পাওয়া যাচ্ছে ২০০ টাকায়। প্যাকেজে ক্রেতারা পাবেন প্রাণ টমেটো সস/কেচাপ ৩৪০ গ্রাম এক পিস, প্রাণ সয়া সস ২৮৫ গ্রাম এক পিস এবং প্রাণ আমের আচার ৩০০ গ্রাম এক পিস।

প্রাণ নুডলস (৬২ গ্রাম) ১০ পিসের এক প্যাকেট, প্রাণ অরেঞ্জ জেলি ৩৭৫ গ্রাম একটি, প্রাণ টমেটো সস/কেচাপ ৩৪০ গ্রাম এক পিস এবং প্রাণ লাচ্ছা সেমাই (ঘিয়ে ভাজা) ২০০ গ্রাম এক পিস নিয়ে তৈরি প্যাকেজ পাওয়া যাচ্ছে ৪০০ টাকায়। এ প্যাকেজের আওতায় থাকা পণ্যের দাম ৪৬০ টাকা। সঙ্গে মিলছে ফ্রি মেয়োনিজ।

pran-3

২৮০ টাকা দিয়ে ৪০০ গ্রামের একটি প্লাস্টিক জারের মধু কিনলে ফ্রি পাওয়া যাচ্ছে ৩৫ গ্রাম মধু। ১০০ টাকা দামের লাচ্ছা সেমাই (ঘিয়ে ভাজা) পাওয়া যাচ্ছে ৮৫ টাকায়। ২৭৫ টাকা দামের প্রাণ ইনস্ট্যান্ট নুডলস ১৬ পিসের বক্স পাওয়া যাচ্ছে ২৪৫ টাকায়। ২০০ টাকা দামের প্রাণ পিনাট বার ২২ পিসের প্লাস্টিক কনটেইনার মিলছে ১৯৫ টাকায়।

প্রাণ পিনাট বার দুই পিস, প্রাণ তেতুল চাটনি দুই পিস, প্রাণ তিলের খাজা দুই পিস, ক্যানটন পটেটো ক্র্যাকার্স এক পিস, কোরিয়ানা চিড়া মিক্স দুই পিস এবং কোরিয়ানা ফ্রাইড স্ন্যাকস দুই পিস নিয়ে তৈরি প্যাকেজ পাওয়া যাচ্ছে ৪৫ টাকায় প্যাকেজের আওতায় থাকা পণ্যগুলোর বাজার মূল্য ৬০ টাকা।

১৫০ টাকা দিয়ে ৪৭৫ গ্রাম মেয়োনিজ কিনলে ফ্রি পাওয়া যাচ্ছে ২৫০ গ্রাম সস। ১০০ টাকা দামের জেমস বল টয় এক পিস এবং চকোলর্ড বার ৫ পিস পাওয়া যাচ্ছে ৮০ টাকায়। ৫০ টাকা দিয়ে পাওয়া যাবে আইস বার মেগা দুই পিস, জেমস টিউব এক পিস, আইস পপ গ্লাস ড্রিংকস (লিচি) এক পিস, ম্যাজিক কাপ প্লাস তিন পিস এবং পুডিং ৩৫ গ্রাম দুই পিস। এ পণ্যগুলোর বাজার মূল্য ৬৫ টাকা।

১৬০ টাকা দিয়ে প্রাণ নুডলস ক্ল্যাসিক মাসালা ১০ পিসের প্যাক কিনলে ফ্রি দেয়া হচ্ছে একটি প্রাণ কাপ নুডলস। ১৯৫ টাকা দিয়ে কেনা যাচ্ছে প্রাণ জলপাইয়ের আচার ৩০০ গ্রাম এবং প্রাণ আমের আচার ৩০০ গ্রাম। ৩০ টাকায় পাওয়া যাচ্ছে রোবো ড্রিংকস দুই পিস, আইস পপ গ্লাস ড্রিংকস এক পিস এবং রকেট ড্রিংকস এক পিস। যার বাজার মূল্য ৩৭ টাকা।

অরেঞ্জ জেলি ৩৭৫ গ্রাম এক পিস এবং অ্যাপল জেলি ৩৭৫ গ্রাম দুই পিস নিয়ে তৈরি প্যাকেজ বিক্রি হচ্ছে ২৮০ টাকায়। যার বাজার মূল্য ৩৩০ টাকা। ১০০ টাকায় বিক্রি করা হচ্ছে প্রাণ কাপ নুডলস ৪০ গ্রাম চার পিস এবং ১২০ টাকায় পাওয়া যাচ্ছে থাই স্যুপ চার পিসের কনটেইনার, যার বাজার মূল্য ১৪০ টাকা।

এমএএস/এমবিআর/পিআর

আরও পড়ুন