ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বাণিজ্য মেলায় ১২ টাকায় গরম দুধ খাওয়াচ্ছে ‘প্রাণ’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:০৬ পিএম, ৩১ জানুয়ারি ২০১৯

হঠাৎ শৈত্যপ্রবাহে দেশজুড়ে দেখা দিয়েছে শীতের প্রকোপ। শৈত্যপ্রবাহের হিমেল হাওয়ায় শিশু-বৃদ্ধ, যুবক-যুবতী সকলের শরীরে অনুভূত হচ্ছে হালকা শিহরণ। এমন পরিবেশে এক গ্লাস গরম দুধ কিছুটা হলেও স্বস্তি এনে দিতে পারে।

এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সেই প্রচেষ্টা চালাচ্ছে প্রাণ ডেইরি। প্রতিষ্ঠানটির মেলার স্টল থেকে দর্শনার্থীরা মাত্র ১২ টাকা দিয়েই সংগ্রহ করতে পারবেন এক কাপ গরম দুধ।

মাত্র ১২ টাকা খরচ করে নিমিষে শীত শীত অনুভূতি কাটিয়ে শরীর ও মনে উষ্ণতার অনুভূতি আনতে পারেন আপনি। এ জন্যই হয়তো প্রতিষ্ঠানটি ছোট সাইনবোর্ডে লিখে রেখেছে ‘হিম হিম ঠান্ডায় হট হট প্রাণ দুধ’।

মেলার প্রধান গেট দিয়ে প্রবেশ করে সোজা দক্ষিণে চলে গেলে দেখা যাবে ‘প্রাণ ডেইরি’র স্টলটি। স্টলেই দুধ গরম করে ক্রেতার হাতে তুলে দিতে সার্বক্ষণিক নিয়োজিত রয়েছেন একঝাঁক তরুণ কর্মী।

তবে এ দুধ বিক্রির মূল উদ্দেশ্য মুনাফা নয়, এটি প্রাণ দুধের প্রচার আর শীতের হিমেল পরশ থেকে মেলায় আসা মানুষকে একটু উষ্ণতার ছোয়া দিয়ে চাঙা করে তোলা, যেন তারা মেলা উপভোগ করতে পারেন।

কথা হয় ‘প্রাণ ডেইরি’ স্টল থেকে ১২ টাকায় এক কাপ গরম দুধ সরবরাহ করা এক কর্মীর সঙ্গে। তিনি বলেন, ‘এ দুধের বাজার মূল্য প্রতি লিটার ৬৫ টাকা। বাণিজ্য মেলায় এক লিটার দুধ পাঁচ গ্লাস হিসাবে বিক্রি হচ্ছে। এতে এক অর্থে কোম্পানির ক্ষতি হচ্ছে। এরপরও পণ্যের প্রচারের সুবিধার্থে এ অফার।’

তিনি বলেন, ‘হট দুধের এ অফার এরই মধ্যে ক্রেতাদের আকৃষ্ট করেছে। মেলার প্রথম থেকেই আমরা এভাবে দুধ বিক্রি করছি। প্রতিদিন যথেষ্ট সংখ্যক ক্রেতা এখান থেকে ১২ টাকা দিয়ে গরম দুধ সংগ্রহ করছেন। তবে বিকাল ও সন্ধ্যায় বেশি বিক্রি হচ্ছে।’

এদিকে স্টলটির ভেতরে গিয়ে দেখা যায়, ক্রেতাদের জন্য বেশকিছু প্যাকেজ নিয়ে আসা হয়েছে। এসব প্যাকেজের আওতায় দেয়া হচ্ছে বিভিন্ন অফার। আর এ অফার নিয়ে কিছুটা অর্থও সেভ করতে পারছেন ক্রেতারা।

এর মধ্যে ২২০ টাকায় দেয়া হচ্ছে ‘ইউএইচটি’ প্যাকেজ। এ প্যাকেজে রয়েছে এক লিটারের একটি প্রাণ ইউএইচটি দুধ, ২০০ মিলির তিনটি প্রাণ ইউএইচটি দুধ, ৫০০ মিলির দুটি প্রাণ ইউএইচটি দুধ। প্রতিটি প্যাক আলাদা করে কিনলে খরচ পড়বে ২৪৯ টাকা। অর্থাৎ প্যাকেজটি নিলে সেভ হবে ২৯ টাকা।

১৯৯ টাকায় দেয়া হচ্ছে ‘ফান প্যাক’। এ প্যাকেজে রয়েছে ২০০ মিলির ৪টি মিল্কম্যান চকলেট ফ্লেভার, ১২৫ মিলির ৪টি জুনিয়র ম্যাংগো ফ্রুট ড্রিংক এবং ২০০ মিলির ৪টি প্রাণ ইউএইচটি দুধ। এসব পণ্য আলাদা করে কিনলে মোট গুণতে হবে ২১৬ টাকা।

এ ছাড়া প্রাণ দুধ, ঘি, দই, মাঠা, জুস পণ্যে রয়েছে আরও নানা অফার। সেই সঙ্গে নগদ ছাড়।

কথা হয় স্টলটি থেকে ১২ টাকা দিয়ে গরম দুধ কেনা হৃদির সঙ্গে। তিনি বলেন, ‘স্টলটিতে বিভিন্ন পণ্যে বিভিন্ন ধরনের ছাড় দেয়া হচ্ছে। তবে আমার কাছে সব থেকে ভালো লেগেছে ১২ টাকা দিয়ে এক কাপ গরম দুধ খাওয়ার সুযোগ করে দেয়ার অফারটি।’

তিনি বলেন, ‘মেলার ভেতরে যেকোনো ধরনের খাদ্যপণ্যের দাম অনেক বেশি। বাইরে যে দাম রাখা হয় মেলার ভেতরে সব পণ্যের দাম তার থেকে বেশি রাখা হচ্ছে। এমন পরিস্থিতিতে মাত্র ১২ টাকায় এক কাপ গরম দুধ পাওয়া যাবে-এটা অনেকটাই অবাস্তব। কিন্তু এ স্টলটি সেটাই বাস্তবে রূপ দিয়েছে।’

এমএএস/এসআর/আরআইপি

আরও পড়ুন