ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মেলায় অভিযোগ করে ভোক্তারা পেলেন ২৮ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০৯ পিএম, ২৭ জানুয়ারি ২০১৯

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ১৯ দিনে ২৪টি প্রতিষ্ঠানকে মোট দুই লাখ ২৮ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এর মধ্যে ভোক্তাদের অভিযোগের ভিত্তিতে সাতটি প্রতিষ্ঠানকে এক লাখ ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নিয়ম অনুযায়ী, এমন জরিমানার ২৫ শতাংশ, অর্থাৎ ২৮ হাজার টাকা অভিযোগকারীদের দিয়েছে ভোক্তা অধিদফতর।

রোববার (২৭ জানুয়ারি) জাগো নিউজকে এসব তথ্য জানান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল।

রাজধানীর শেরে বাংলানগরে বাণিজ্য মেলায় স্থাপিত অধিদফতরের স্টলে এ দিন সন্ধ্যায় আব্দুল জব্বার বলেন, ‘আমরা মেলায় এখন পর্যন্ত চারদিন অভিযান চালিয়েছি। অভিযানে ১৭টি প্রতিষ্ঠানকে এক লাখ ১৬ হাজার ৫০০ টাকা জরিমানা করেছি।’

‘অপরদিকে এখন পর্যন্ত ২৬টি লিখিত অভিযোগ জমা পড়েছে। এসব লিখিত অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে সাতটি প্রতিষ্ঠানকে এক লাখ ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে ২৫ শতাংশ, অর্থাৎ ২৮ হাজার টাকা সঙ্গে সঙ্গেই অভিযোগকারীদের দিয়ে দেয়া হয়েছে,’- বলেন তিনি।

‘প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত আমরা দায়িত্ব পালন করি। পাশাপাশি প্রতিদিনই সচেতনতামূলক কার্যক্রমও পরিচালনা করি। এর ফলও আমরা পেয়েছি। তাই এবার অভিযোগও অনেক কম’,- দাবি করেন ভোক্তা অধিদফতরের এই সহকারী পরিচালক।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ভিআইপি গেট দিয়ে প্রবেশ করে একটু এগোলেই ডানপাশে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অস্থায়ী স্টল। মেলায় যেকোনো পণ্য কিনে প্রতারিত হলে এখানে অভিযোগ করা যায়। এরপর ভোক্তা অধিদফতর অভিযোগ খতিয়ে দেখে। অভিযোগের সত্যতা মিললে ভোক্তাকে তার ন্যায্য অধিকার আদায় করে দেয় অধিদফতর। এ ছাড়া দায়ী প্রতিষ্ঠানকে যে পরিমাণ জরিমানা করে ভোক্তা অধিদফতর, সেটার ২৫ শতাংশ টাকা দিয়ে দেয় ভোক্তাকে।

পিডি/জেডএ/পিআর

আরও পড়ুন