ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পাঁচ প্রতিষ্ঠানের এমডি ও পরিচালককে জরিমানা

প্রকাশিত: ০২:৩৮ পিএম, ২৪ আগস্ট ২০১৫

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও পরিচালনা পর্ষদের প্রত্যেক পরিচালককে জরিমানা করা হয়েছে।

সোমবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৫২তম সভায় এই জরিমানা করা হয়।

সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

যেসব কোম্পানির পরিচালনা পর্ষদকে জরিমানা করা হয়েছে সেগুলো হলো: চিক টেক্সটাইল লিমিটেড, আশরাফ টেক্সটাইল মিলস লিমিটেড, তমিজউদ্দিন টেক্সটাইল মিলস লিমিটেড, সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

চিক টেক্সটাইল লিমিটেড : পুঁজিবাজারে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত চিক টেক্সটাইল লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১১ সামপ্ত সময়ের অর্ধ বার্ষিক আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১৩ লঙ্ঘন। এ কারণে চিক টেক্সটাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে ১ লাখ টাকা করে জরিমানা করেছে কমিশন।

আশরাফ টেক্সটাইল মিলস লিমিটেড: পুঁজিবাজারে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত আশরাফ টেক্সটাইল মিলস লিমিটেড ৩১ মার্চ ২০১৪ সালে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে যথাযথ ব্যাখ্যামূলক নোট প্রদান না করে বাংলাদেশ একাউন্টিং স্ট্যান্ডার্ড বিএএস-৩৪ (প্যারাগ্রাফ ৮) এবং ভূমি বিক্রয়ের লাভ, বেসিক শেয়ার প্রতি আয় (ইপিএস) গণনায় বিএএস-৩৩ (প্যারাগ্রাফ- ৯) অনুসরনে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১২(২) লঙ্ঘন। এ কারণে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে ১ লাখ টাকা করে জরিমানা  করেছে কমিশন।

তমিজউদ্দিন টেক্সটাইল মিলস লিমিটেড : ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত তমিজ উদ্দিন টেক্সটাইল মিলস লিমিটেড ৩০ জুন ২০১৩ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণীতে স্থায়ী সম্পদ পুনঃমূল্যায়ন হিসাব সঠিকভাবে না করে নিট মুনাফা ও শেযার প্রতি আয় (ইপিএস) অতিরঞ্জিত দেখিয়েছে। যা বিএএস-১৬ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১২(২) এবং ১৯৬৯ সালের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স-এর সেকশন ১৮ এর লঙ্ঘন। এ সব আইন ভঙ্গের দায়ে কমিশন, তমিজ উদ্দিন টেক্সটাইল মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা ধার্য করেছে।

সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেড : ৩০ জুন, ২০১২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণীতে পণ্য ক্রয়ে ৮২.২১ শতাংশ দরবৃদ্ধি, বৈদেশিক ভ্রমণের খরচ আর্থিক হিসাব বিবরণীতে না দেখানো, পাট ক্রয়ের খরচ বছরের পর বছর সমন্বয় না করা, আর্থিক হিসাব বিবরণীতে ডেফার্ড টেক্সের প্রভাব বিবেচনা না করা এবং পরিচালকদের ৩০ জুন ২০১২ সমাপ্ত বার্ষিক প্রতিবেদনে নিরীক্ষকের কোয়ালিফাইড ওপেনিয়নের বিষয়টি প্রকাশ করতে না দিয়ে বিএএস-১, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১২(২) এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ১৮ এর লঙ্ঘন করেছে।

এ কারণে সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা ধার্য করেছে কমিশন।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড : ৩০ জুন, ২০১৪ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক হিসাব বিবরণীতে নিরীক্ষকের কোয়ালিফাইড ওপেনিয়ন অনুযায়ী প্রায় ১১৯ কোটি টাকার স্থায়ী সম্পদের প্রকৃত অবস্থান না থাকা, সুদ বাবদ ১৭ কোটি ৪৮ লাখ ৯০ হাজার টাকা আর্থিক বিবরণীতে প্রভিশন বা চার্জ হিসাবে না দেখানোর কারনে ওই সময়ে ১২ কোটি ১৭ লাখ টাকা মুনাফা দেখিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ। ওই সময় প্রকৃতপক্ষে কোম্পানিটির নিট লোকসান হয়েছে ৫ কোটি ২২ লাখ টাকা। অলটেক্স ফেব্রিক্স লিমিটেডে ৭ কোটি টাকা বিনিয়োগের ব্যাংক বিবরণী কমিশন থেকে তলব করা হলেও তা দাখিল করেনি কোম্পানিটি। যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ সেকশন ১১(২) লঙ্ঘন। এ কারনে অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে ৫ লাখ টাকা করে জরিমানা করেছে কমিশন।

এসআই/একে