ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পুঁজিবাজারে ব্যাপক দরপতন

প্রকাশিত: ১১:৪০ এএম, ২৪ আগস্ট ২০১৫

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার উভয় শেয়ারবাজারে দরপতন হয়েছে। দিনশেষে সব ধরণের সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর। কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণও। এ নিয়ে টানা দু্ইদিন দরপতন হলো দেশের পুঁজিবাজারে।

সোমবার দিনশেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট কমে চার হাজার ৭৯৩ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়া সূচক ডিএসইএস ৬ পয়েন্ট কমে ১ হাজার ১৭৮ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট কমে ১ হাজার ৮৩২ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে টাকার অংকে লেনদেন হয়েছে ৩৯৯ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ৬৮ কোটি টাকা কম। গত কার্যদিবস রোববার লেনদেন হয়েছিল ৪৬৭ কোটি টাকা।

ডিএসইতে ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৬৮টির দাম বেড়েছে, কমেছে ২১১টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৬৪ পয়েন্ট কমে ৮ হাজার ৯৫৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৭৩ পয়েন্টে সিএসই৩০ সূচক ৬৩ পয়েন্ট কমে ১২ হাজার ৪৪৫ পয়েন্টে এবং সিএএসপিআই ১০৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৭০৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে মোট ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৩টির, কমেছে ১৬৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯৫ লাখ টাকার।

এসআই/একে/আরআইপি