ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বেসরকারি খাতে সোলার-বায়ু বিদ্যুৎ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১০ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮

মেয়াদের একেবারে শেষ সময়ে অর্থাৎ নির্বাচনের ৫ দিন আগে বেসরকারি খাতে ৫টি সোলার বিদ্যুৎ এবং একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। সোমবার (২৪ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ ছয়টি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলায় ১০০ মেঘাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনের ক্রয়া প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। ২ হাজার ৮৬৫ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়নে যৌথভাবে কাজ পেয়েছে সিআইআরই এবং আরপিসিএল পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড। এ প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৮৪ পয়সা হারে ২০ বছর মেয়াদে সরকারের সঙ্গে চুক্তি হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলাধীন অমরখানা ও শালডাঙ্গা মৌজায় ৪৭ মেঘাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনেরও ক্রয়া প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। ১ হাজার ৩৭১ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়নে যৌথভাবে কাজ পেয়েছে জার্মানির প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব আইবি ভক্ট, মিলার জিএমবিএইচ এবং বাংলাদেশি প্রতিষ্ঠান ফা-ওয়াং বইলিং অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। এ প্রকল্প থেকে সরকার প্রতি কিলোওয়াট পার আওয়ার ৯ টাকা ২০ বছর মেয়াদে বিদ্যুৎ ক্রয় করবে।

পঞ্চগর জেলার দেবীগঞ্জ উপজেলায় ২০ মেগাওয়াট ক্ষমতার আরও একটি সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনের ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। ৫৫৭ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়নে কাজ পেয়েছে রহিম আফরোজ-শানফিং কনসোর্টিয়াম। এ প্রকল্প থেকে সরকার প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৬০ পয়সা হারে ২০ বছর মেয়াদে বিদ্যুৎ ক্রয় করবে।

নীলফামারী জেলার ডিমলা উপজেলায় ৫০ মেগাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনের ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। ১ হাজার ৪৫২ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়নে কাজ পেয়েছে নরওয়ে ভিত্তিক প্রতিষ্ঠান স্কেটিক সোলার আশা। এ প্রকল্প থেকে সরকার প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৯৬ পয়সা হারে ২০ বছর মেয়াদে বিদ্যুৎ ক্রয় করবে।

মৌলভীবাজার জেলার সদর উপজেলার মহুরী বাঁধ এলাকায় ১০ মেগাওয়াট ক্ষমতার আরও একটি সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনের ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। ২৮৫ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়নে কাজ পেয়েছে সিমবায়র সোলার সিয়াম অ্যান্ড হো্ল্যান্ড কনসোর্টিয়াম। এ প্রকল্প থেকে সরকার প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৮০ পয়সা হারে ২০ বছর মেয়াদে বিদ্যুৎ ক্রয় করবে।

নাসিমা বেগম বলেন, ফেনী জেলাধীন সোনাগাজী উপজেলার মহুরী বাঁধ এলাকায় ৩০ মেগাওয়াট ক্ষমতার একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প স্থাপনের ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। ৯৩৩ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়নে যৌথভাবে কাজ পেয়েছে ভারতের প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব বাংওয়াটি প্রডাক্ট লিমিডেট, রিজেন পাওয়ারটেক এবং সিদ্ধাত উইন্ড এনার্জি লিমিটেড। এ প্রকল্প থেকে সরকার প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৮৮ পয়সা হারে ২০ বছর মেয়াদে বিদ্যুৎ ক্রয় করবে।

গত ৫ ডিসেম্বর ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, সেটিই ছিল নির্বাচনের আগে শেষ বৈঠক। এ বিষয়টি উল্লেখ করে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘প্রয়োজন হলে হবে বলেছিলাম।’

এটা আচারণবিধি লঙ্ঘন হবে কি না- জানতে চাইলে তিনি বলেন, ‘না। কারণ ক্রয়ের প্রস্তাব আসতে থাকবে। একটা ক্রয়ের টেন্ডার হয়েছে। মেয়াদ শেষ হয়ে যাচ্ছে তখনতো সেটা করতেই হবে। আমি ভাবলাম মন্ত্রী যেহেতু পাব না তাই সচিবদের নিয়েই বসি। তারপরও দু’জন মন্ত্রী পেয়েছি।’

এমইউএইচ/এনডিএস/এমএস

আরও পড়ুন