ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিবিএর নতুন সভাপতি শাকিল রিজভী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৫১ পিএম, ২৬ নভেম্বর ২০১৮

ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি নির্বাচিত হয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সভাপতি মো. শাকিল রিজভী। আর সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন শরীফ আনোয়ার হোসেন এবং সহ-সভাপতি রিচার্ড ডি রোজারিও।

সংগঠনের চতুর্থ বার্ষিক সাধারণ সভায় (এজিএম) নতুন সভাপতি, সিনিয়র সহ-সভাপতি এবং সহ-সভাপতি নির্বাচন করা হয়েছে বলে সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। নির্বাচিতরা আগামী দুই বছরের জন্য দায়িত্ব পালন করবেন।

ডিএবির বিদায়ী সভাপতি মোশতাক আহমেদ সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় পরিচালনা পর্ষদের প্রতিবেদন নিরীক্ষিত হিসাব ও নিরীক্ষকের প্রতিবেদন গ্রহণ, বিবেচনা সর্বসম্মতিতে অনুমোদিত হয়। এছাড়াও পরবর্তী বছরের জন্য নিরীক্ষক নিয়োগ ও পারিশ্রমিক নির্ধারণ করা হয়।

এর আগে গত ১০ অক্টোবর বিনা প্রতিদ্বন্দ্বিতায় ডিবিএর ১৫ জন পরিচালক নির্বাচিত হন। তাদের মধ্যে রয়েছেন ডেল্টা ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা জিয়াদ রহমান, আইডিএলসি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাইফুদ্দিন, রেমন্স ইনভেস্টমেন্ট অ্যান্ড সিকিউরিটিজের চেয়ারম্যান ও এমডি মো. মফিজউদ্দিন, কে-সিকিউরিটিজ অ্যান্ড কন্সালটেন্টসের এমডি দিল আফরোজ কামাল, এরিস সিকিউরিটিজের এমডি মাসুদুল হক, এক্সপো ট্রেডার্সের এমডি ডা. ওসমান গনি চৌধুরী, এমিন্যান্ট সিকিউরিটিজের এমডি ওমর হায়দার খান, রাস্তি সিকিউরিটিজ কন্সালটেন্টের এমডি সৈয়দ রেদওয়ানুল ইসলাম, ঢাকা ব্যাংক সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী, আদিল সিকিউরিটিজের এমডি দাস্তগীর মো. আদিল, ইউনিক্যাপ সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ালি উল ইসলাম, মো. শহিদুল্লাহ সিকিউরিটিজের এমডি শরীফ আনোয়ার হোসেন, গ্লোবাল সিকিউরিটিজের এমডি রিচার্ড ডি রোজারিও, শাকিল রিজভী স্টকের মো. শাকিল রিজভী এবং শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্টের এমডি মো. সাজেদুল ইসলাম।

শাকিল রিজভী : মো. শাকিল রিজভী ১৯৮৭ সাল থেকে দেশের পুঁজিবাজারের সঙ্গে জড়িত। তিনি শাকিল রিজভী স্টক লিমিটেড, শাকিল রিজভী অ্যাসেট লিমিটেড এবং শাকিল রিজভী ফ্যাশন লিমিটেডের এমডি। স্টক এক্সচেঞ্জে ডিমিউচ্যুয়ালাইজেশন হওয়ার পর ২০১৪ সালে তিনি ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হন।

ডিবিএর নতুন এই সভাপতি ২০১০ থেকে ২০১১ সাল পর্যন্ত ডিএসইর সভাপতির দায়িত্ব পালন করেন। তার আগে ২০০৯ সালে প্রতিষ্ঠানটির সহ-সভাপতি এবং ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০২ ও ২০০৩ সালে ডিএসই ট্রেক হোল্ডারস ক্লাবের (সাবেক মেম্বারস ক্লাব) সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন শাকিল রিজভী।

শরীফ আনোয়ার হোসেন : মো. শহিদুল্লাহ সিকিউরিটিজের এমডি শরীফ আনোয়ার হোসেন ১৯৮৪ সাল থেকে পুঁজিবাজারের সঙ্গে জড়িত। ২০১৩ সালে তিনি প্রথমবারের মত ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক নির্বাচিত হন এবং ২০১৪ সালের ফেব্রুয়ারিতে তিনি ডিমিউচ্যুয়ালাইজড ঢাকা স্টক এক্সচেঞ্জের শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হন। এর আগে ২০০৯ থেকে ২০১০ সাল পর্যন্ত তিনি ডিএসই ট্রেকহোল্ডারস ক্লাবের (প্রাক্তন মেম্বারস ক্লাব) সভাপতি ছিলেন।

রিচার্ড ডি রোজারিও : গ্লোবাল সিকিউরিটিজের এমডি রিচার্ড ডি রোজারিও ২২ বছর ধরে পুঁজিবাজারের সঙ্গে জড়িত। তিনি অথরাইজড অ্যাসিস্টেন্ট, ট্রেডার, ইনভেস্টর, অ্যাডভাইজার, পোর্টফোলিও ম্যানেজার ও লিড ডিলার হিসেবে কাজ করেছেন। গ্লোবাল সিকিউরিটিজের সঙ্গে রয়েছেন ১১ বছর ধরে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের চাইল্ড সারভাইভান প্রোজেক্টে সেচ্ছাসেবক হিসেবে কাজ করা রিচার্ড ডি রোজারিও জাতীয় গ্রন্থ কেন্দ্রের প্রশিক্ষক। এছাড়া তিনি বিশ্ব সাহিত্য কেন্দ্র, ব্যাংকার প্রজেক্ট বাংলাদেশ, ঢাকা ক্লাব, ধানমন্ডি ক্লাবের সদস্য।

এমএএস/এমএমজেড/পিআর

আরও পড়ুন