ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

প্রকাশিত: ০৫:৩৭ এএম, ১৯ আগস্ট ২০১৫

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে। বেড়েছে সব ধরনের সূচক ও লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর।

বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টায় সকাল ১১টায় প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে চার হাজার  আটশ ২০ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস চার পয়েন্ট বেড়ে এক হাজার একশ ৮৮ পয়েন্ট ও ডিএস৩০ সূচক  ছয় পয়েন্ট বেড়ে এক হাজার আটশ ৪৮ পয়েন্টে অবস্থান করছে। আর টাকায় লেনদেন হয়েছে ৬৮ কোটি ৪৫ লাখ ২৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে একশ ৫২টির দাম বেড়েছে, কমেছে ৪৯ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২৯ পয়েন্ট বেড়ে আট হাজার ৯শ ৯২ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক তিন পয়েন্ট বেড়ে এক হাজার ৭৬ পয়েন্টে, সিএসই৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার তিনশ ৬৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার সাতশ ৬৫ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ১০৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ২৫ টির আর অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ার। টাকা অংকে সিএসইতে লেনদেন হয়েছে চার কোটি টাকার।

এসআই/এএইচ/পিআর