ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বিকেএমইএর শ্রমিক ডাটাবেজ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৫৩ পিএম, ২২ নভেম্বর ২০১৮

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, বিকেএমইএর সকল শ্রমিকের ডাটাবেজ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে। এই সময়ের মধ্যে ডাটাবেজ সম্পন্ন করতে না পারলে জানুয়ারি থেকে আরএমজি কেন্দ্রীয় তহবিল থেকে বিকেএমইএর শ্রমিকরা সুবিধা পাবে না।

বৃহস্পতিবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আরএমজি কেন্দ্রীয় তহবিলের নবম বোর্ড সভায় সভাপতির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।

বিজিএমইএর শ্রমিক সংখ্যা অনেক বেশি হওয়ার পরও তারা তাদের ডাটাবেজ সম্পন্ন করেছে। কিন্তু বিকেএমইএ তাদের শ্রমিকদের ডাটাবেজ এখনও সম্পন্ন করতে পারেনি।

প্রতিমন্ত্রী বলেন, কেন্দ্রীয় তহবিল হতে বিকেএমইএর শ্রমিকদের সুবিধা পেতে হলে অবশ্যই ডাটাবেজের আওতায় নিয়ে আসতে হবে।

শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান, বিজিএমইএ-এর সভাপতি মো. সিদ্দিকুর রহমান, কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. আনিসুল আউয়াল, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, শ্রমিক নেতা বদরুদ্দোজা নিজাম, সিরাজুল ইসলাম রনি এবং নাজমা আখতারসহ বিজিএমইএ, বিকেএমইএ এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বোর্ড সভায় অংশগ্রহণ করেন।

বোর্ড সভার শুরুতে প্রতিমন্ত্রী আরএমজি কেন্দ্রীয় তহবিলের লোগো উন্মোচন করেন। সভায় জানানো হয়, ২০১৬ সালের ১ জুলাই কেন্দ্রীয় তহবিল চালু হওয়ার পর এ পর্যন্ত ১১৮ কোটি দুই লাখ টাকা জমা হয়েছে। এর মধ্যে শ্রমিকদের ৪৬ কোটি ১১ লাখ অনুদান দেয়া হয়েছে। ৬৬ কোটি টাকা এফডিআর করা হয়েছে। বর্তমানে ১০ কোটি ৯০ লাখ টাকা তহবিলে স্থিতি রয়েছে।

এ তহবিল থেকে এ পর্যন্ত দুই হাজার ৪৩১ জন পোশাক শ্রমিককে অনুদান প্রদান করা হয়েছে। মোট পোশাক রফতানির ০.০৩ শতাংশ অর্থ শ্রমিকদের কল্যাণে গঠিত আরএমজি কেন্দ্রীয় তহবিলে জমা হয়।

এমইউএইচ/বিএ

আরও পড়ুন