ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

তুরস্ক গেল এফবিসিসিআই প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৫৫ পিএম, ২২ নভেম্বর ২০১৮

কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিএসিসিআই) ৩২তম সম্মেলনে অংশ নিতে তুরস্ক গেল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) ৩৭ সদস্যের প্রতিনিধি দল তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে বলে এফবিসিসিআই জানিয়েছে।

প্রতিনিধি দলের রয়েছেন- সহ সভাপতি মো. মুনতাকিম আশরাফ এবং এফবিসিসিআই পরিচালক একেএম শাহিদ রেজা, মুহাম্মদ আমজাদ হোসেন, শমী কায়সার, মিসেস হেলেনা জাহাঙ্গীর ও মিসেস প্রীতি চক্রবর্তী। এ ছাড়া এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক এবং বিভিন্ন সদস্য সংস্থার প্রধানরা সম্মেলনে অংশ নিচ্ছেন।

সিএসিসিআই, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স ওয়ার্ল্ড চেম্বার্স ফেডারেশন (আইসিসি ডব্লিউসিএফ) এবং তুরস্ক বিজনেস চেম্বারের আয়োজনে তুরস্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

সিএসিসিআই সম্মেলনের পাশাপাশি বেশ কয়েকটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সিএসিসিআই সদস্য দেশগুলোর পানি সম্পদ, জ্বালানি ও পরিবেশ, কৃষি ও খাদ্য, স্বাস্থ্য-শিক্ষা, এসএমই উন্নয়ন এবং বাণিজ্য সহায়তার বিষয়ে আলোচনা হবে।

সম্মেলনের বাইরে এফবিসিসিআই প্রতিনিধি দল তুরস্কে বাংলাদেশ দূতাবাস আয়োজিত ‘বাংলাদেশের শিল্প ও বাণিজ্য খাতে বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের বিনিয়োগ সুবিধা’ শীর্ষক আলোচনায় যোগ দিবেন। এ ছাড়া অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গে তথ্য বিনিময় এবং দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বাণিজ্য উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করবেন।

১৯৬৬ সালে প্রতিষ্ঠিত সিএসিসিআই হচ্ছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর শীর্ষ চেম্বার অব কমার্স এবং অ্যাসোসিয়েশনগুলোর একটি সংগঠন যা এ অঞ্চলের প্রায় ৩৫ লাখ ব্যবসা প্রতিষ্ঠানের স্বার্থ সংরক্ষণ করে।

সিএসিসিআইয়ের প্রাথমিক সদস্য দেশগুলো হচ্ছে-অষ্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনাই, কম্বোডিয়া, জর্জিয়া, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, নেপাল, নিউজিল্যান্ড, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, রাশিয়া, সিঙ্গাপুর, শ্রীলংকা, তাইওয়ান, থাইল্যান্ড এবং ভিয়েতনাম।

সম্মেলন শেষে আগামী ২৫ নভেম্বর প্রতিনিধি দলের ঢাকায় ফেরার কথা রয়েছে।

এসআই/এএইচ/পিআর

আরও পড়ুন