ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

শেয়ারবাজারে আবার পতন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:০৮ পিএম, ১২ নভেম্বর ২০১৮

টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর দেশের শেয়ারবাজারে সোমবার আবার দরপতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের পতনের সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

পাশাপাশি লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামও কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২০৩টি। আর ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৯ পয়েন্ট কমে ৫ হাজার ২৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে এক হাজার ২০২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ১ হাজার ৮৫৫ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৮ কোটি ৪২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫২৭ কোটি ৪৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৯ কোটি ২ লাখ টাকা। এ নিয়ে বাজারটিতে টানা দুই কার্যদিবস লেনদেন কমলো।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে এসকে ট্রিমসের শেয়ার। কোম্পানিটির ২৭ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা কাট্টালি টেক্সটাইল ২০ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে কেপিসিএল।

লেনদেনে এরপর রয়েছে- স্কয়ার ফার্মাসিউটিক্যাল, ইনটেক লিমিটেড, বেক্সিমকো, পেনিনসুলা চিটাগাং, বিবিএস কেবলস, শাশা ডেনিম এবং ইফাদ অটোস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৬৯ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৩৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ২৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৩টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এমএএস/জেডএ/এমএস

আরও পড়ুন