ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ভ্যাট আদায়ের নামে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১৯ পিএম, ২৫ অক্টোবর ২০১৮

ভ্যাট আদায়ের নামে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্মকর্তাদের নানা অনিয়ম ও হয়রানি বন্ধের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলের ফেডারেশন ভবনে এক আলোচনা সভায় এ দাবি করেন ব্যবসায়ীরা।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমানের নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির একটি প্রতিনিধিদলের সঙ্গে এফবিসিসিআই নেতাদের আলোচনা হয়। কাস্টমস, ভ্যাট এবং ট্যাক্স সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান টিপু মুন্সী, এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফসহ এফবিসিসিআইয়ের আয়কর ও ভ্যাট বিষয়ক সাব কমিটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ব্যবসায়ীরা বলেন, দেশের ব্যবসা-বাণিজ্য এবং আমদানি-রফতানি কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কাস্টমস বিভিন্ন নিয়মকানুন বাধা হয়ে দাঁড়াচ্ছে। এছাড়াও ভ্যাট আরোপ এবং ভ্যাট আদায়ের নামে নানা ধরনের অনিয়ম ও হয়রানিয় শিকার হচ্ছেন বলেন দাবি করেন। তাই ব্যবসা বাণিজ্য সহজ করতে কাস্টমস, ভ্যাট আইন ও নীতিমালা সহজ করার দাবি জানান তারা।

ড. মশিউর রহমান বলেন, প্রধানমন্ত্রীর পরামর্শে দেশের ব্যবসা অঙ্গনে বিদ্যমান সমস্যা নিয়ে আলোচনার জন্য তারা এফবিসিসিআই নেতৃবৃন্দের সঙ্গে আলোচনায় বসেছেন। দেশের ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত যেকোন আইন বা নীতি প্রণয়নের ক্ষেত্রে তার কমিটি ব্যবসায়ীদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখবেন বলে আশ্বস্ত করেন তিনি।

মো. শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা আরও তরান্বিত করার ক্ষেত্রে ব্যবসা পরিচালনার সহায়ক নীতিমালা এবং কাস্টমস, ভ্যাট ইত্যাদি আইন আরও সহজ করা দরকার।

সহায়ক পরিবেশ পেলে দেশের ব্যবসায়ী সম্প্রদায় তাদের সক্ষমতা অনুযায়ী অর্থনীতিতে ব্যাপক অবদান রাখতে পারবেন বলে তিনি উল্লেখ করেন।

এসআই/জেএইচ/পিআর

আরও পড়ুন