ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সপ্তাহ জুড়ে মন্দাভাব শেয়ারবাজারে

প্রকাশিত: ০৫:২৫ এএম, ১৪ আগস্ট ২০১৫

সপ্তাহ জুড়ে নেতিবাচক ধারা অব্যাহত ছিল দেশের শেয়ারবাজারে। ধারাবাহিক দরপতনে লেনদেনের পাশাপাশি কমেছে সব ধরনের সূচক। কমেছে বাজার মূলধনও। পাঁচ কার্যদিবসের মধ্যে চারদিনই দরপতন হয়েছে দুই স্টক এক্সচেঞ্জে। যেন খড়া কাটছে না পুঁজিবাজারে।

সপ্তাহ শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ২৫ দশমিক শূন্য ৮ শতাংশ বাজান মূলধন কমেছে ১ দশমিক ১০ শতাংশ এবং প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৫ দশমিক ৫৮ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সিএসইএক্স কমেছে দশমিক ৮৭ শতাংশ। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৯৯ কোটি ৮৪ লাখ ৩৮ হাজার ২২০ টাকার। আগের সপ্তাহের চেয়ে ১ হাজার ৩৭ কোটি ৫৯ লাখ ৪ হাজার ৭৫৭ টাকা বা ২৫ দশমিক শূন্য ৮ শতাংশ কম। আগের সপ্তাহের লেনদেন হয়েছিল ৪ হাজার ১৩৭ কোটি ৪৩ লাখ ৪২ হাজার ৯৭৭ টাকা।

সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৫ পয়েন্ট বা ১ দশমিক ১৪ শতাংশ। ডিএস৩০ সূচক কমেছে ২৭ পয়েন্ট বা ১ দশমিক ৪৫ শতাংশ। আর শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ৬ পয়েন্ট বা দশমিক ৫১ শতাংশ।

গেল সপ্তাহে কমেছে লেনদেন হওয়া বেশিভাগ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর। ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ২০০টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১ দশমিক ১০ শতাংশ। আর সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১ দশমিক শূন্য ৩ শতাংশ কমে ১৬ দশমিক ৬৯ পয়েন্টে অবস্থান করছে। অন্যদিকে গেল সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক কমেছে দশমিক ৮৬ শতাংশ। সিএসই৩০ সূচক কমেছে দশমিক ২০ শতাংশ। আর সিএসইএক্স সূচক কমেছে দশমিক ৮৭ শতাংশ।

সপ্তাহে সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। টাকার অংকে লেনদেন হয়েছে ৩০২ কোটি ৩০ লাখ ৪১ হাজার ৫১২ টাকা।

এসআই/আরএস/এমএস