ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

৩৬২৭ কোটি টাকার বাজার মূলধন ফিরে পেল ডিএসই

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৫২ পিএম, ০৫ অক্টোবর ২০১৮

টানা তিন সপ্তাহের পতনে প্রায় সাড়ে ১০ হাজার কোটি টাকার বাজার মূলধন হারানোর পর গত সপ্তাহে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। এতে করে ৩ হাজার ৬২৭ কোটি টাকার বাজার মূলধন ফিরে পেয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের (৩০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর) মধ্যে চার কার্যদিবসই ঊর্ধ্বমুখী ছিল শেয়ারবাজার। ফলে বাজার মূলধনে এ ইতিবাচক প্রভাব পড়েছে। সেইসঙ্গে বেড়েছে সবকটি মূল্যসূচক ও লেনদেনের পরিমাণ।

সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮৯ হাজার ৫৫৪ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৮৫ হাজার ৯২৭ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৬২৭ কোটি টাকা।

এদিকে গেল সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭৫ দশমিক ৩৯ পয়েন্ট বা ১ দশমিক ৪১ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ১২৪ দশমিক ১৬ পয়েন্ট বা ২ দশমিক ২৭ শতাংশ।

অপর দুটি সূচকের মধ্যে গত সপ্তাহে ডিএসই-৩০ আগের সপ্তাহের তুলনায় বাড়ে ১৩ দশমিক ৫৩ পয়েন্ট বা দশমিক ৭২ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ১৬ দশমিক ১৭ পয়েন্ট বা দশমিক ৮৫ শতাংশ।

আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ২০ দশমিক ৭০ পয়েন্ট বা ১ দশমিক ৬৮ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ২৫ দশমিক ৪৯ পয়েন্ট বা ২ দশমিক শূন্য ৩ শতাংশ।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ২১৯টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।

এদিকে সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৫৭৫ কোটি ৮০ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৫৬৯ কোটি ৯৫ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৫ কোটি ৮৫ লাখ টাকা বা ১ দশমিক শূন্য ৩ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৮৭৯ কোটি ৪ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৮৪৯ কোটি ৭৯ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ২৯ কোটি ২৫ লাখ টাকা বা ১ দশমিক শূন্য ৩ শতাংশ।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯৪ দশমিক ২১ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এ ছাড়া বাকি দশমিক ৯০ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৩ দশমিক শূন্য ৫ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের এবং ১ দশমিক ৮৪ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ার কোম্পানির শেয়ার। কোম্পানিটির ২৩৫ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৮ দশমিক ১৭ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার লেনদেন হয় ২১৩ কোটি ২৩ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৭ দশমিক ৪১ শতাংশ। ১৫৯ কোটি ৪১ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।

লেনদেনে এরপর রয়েছে- অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, বিবিএস কেবলস, মুন্নু সিরামিক, ইনটেক লিমিডেট, এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, ভিএফএস থ্রেড ডাইং এবং ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড।

এমএএস/জেডএ/পিআর

আরও পড়ুন