ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

দাম বৃদ্ধিতে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের দাপট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৮

শেয়ারবাজারে টানা দ্বিতীয় দিনের মতো দাম বৃদ্ধিতে দাপট দেখিয়েছে ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠান। ফলে বুধবার (১৯ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে সবকটি মূল্য সূচক।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২২ ব্যাংকের শেয়ার দাম বেড়েছে। দাম কমেছে দুইটির। আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭টির। কমেছে চারটির। আর সব খাত মিলে ১৫৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩২টির। আর ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫০৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ছয় পয়েন্ট বেড়ে এক হাজার ৯১১ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৯৫ পয়েন্ট কমে এক হাজার ২৬১ পয়েন্টে দাঁড়িয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় বেড়েছে ডিএসইর বাজার মূলধনও। দিনের লেনদেন শেষ ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৯১ হাজার ৭২৩ কোটি টাকা। যা আগের কার্যদিবস শেষে ছিল তিন লাখ ৯০ হাজার ৭৩৪ কোটি টাকা। অর্থাৎ বাজার মূলধন বেড়েছে ৯৮৯ কোটি টাকা।

মূল্য সূচক ও বাজার মূলধনের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৮২৪ কোটি ৭১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৩১ কোটি ৬৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৯৩ কোটি ৩ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে কেপিসিএলের শেয়ার। কোম্পানিটির ৮১ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইনটেকের ৩৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৬ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে অ্যাকটিভ ফাইন।

লেনদেনে এরপর রয়েছে- ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল, বিবিএস কেবলস, সায়হাম টেক্সটাইল, কনফিডেন্স সিমেন্ট, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স এবং আমান ফিড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৬৭ পয়েন্ট কমে ১০ হাজার ২৬৫ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ৩১ কোটি ৬৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টির দাম বেড়েছে। দাম কমেছে ৮৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

এমএএস/এএইচ/আরআইপি

আরও পড়ুন