ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ব্যাংকে ভর করে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:২৯ পিএম, ২৮ আগস্ট ২০১৮

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতন হলেও ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর দাম বাড়ায় মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৩৭টি প্রতিষ্ঠানেরই শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৪৮টি। আর ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬১৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৭৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচকের এই বড় উত্থানে মুখ্য ভূমিকা রেখেছে ব্যাংক খাত। অন্য খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমলেও এদিন মাত্র দুটি ব্যাংক পতনের খাতায় নাম লিখিয়েছে। বিপরীতে ডিএসইতে লেনদেন হওয়া ২৬টি ব্যাংকেরই শেয়ার দাম বেড়েছে। আর দুটির দাম অপরিবর্তিত রয়েছে।

ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর এমন দাপটের কারণে ডিএসইর বাজার মূলধন বেড়েছে আড়াই হাজার কোটি টাকার ওপরে। দিনের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৬ হাজার ৯৭৬ কোটি টাকা, যা আগের কার্যদিবস শেষে ছিল ৩ লাখ ৯৪ হাজার ৪০৪ কোটি টাকা।

বাজার মূলধন ও মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি বাজারটিতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬১১ কোটি ৭১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৩২ কোটি টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৭৯ কোটি ৭১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৪৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল হাউজিং অ্যান্ড ফাইন্যান্সের ১৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আইপিডিসি ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স, বিবিএস কেবলস, ইফাদ অটোস, সিটি ব্যাংক এবং অ্যাকটিভ ফাইন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৫৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৮০ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৬৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৪টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এমএএস/জেডএ/পিআর

আরও পড়ুন