ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

লোকসানি দুলামিয়া কটনের অস্বাভাবিক দাম

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ০৬ আগস্ট ২০১৮

তিন কার্যদিবসের ব্যবধানে পুঁজিবাজারে তালিকাভুক্ত লোকসানি প্রতিষ্ঠান দুলা মিয়া কটনের শেয়ার দাম বেড়েছে ৭ টাকা ২০ পয়সা। প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। এ জন্য বিনিয়োগকারীদের সতর্ক করতে সোমবার তথ্যও প্রকাশ করেছে ডিএসই।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে নোটিশ পাঠানো হয়। এর জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি প্রতিষ্ঠানের শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে তার জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, ১ আগস্ট লেনদেন শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ার দাম ছিল ২২ টাকা ২০ পয়সা। সেখান থেকে টানা বেড়ে ৬ আগস্ট লেনদেন শেষে দাঁড়িয়েছে ২৯ টাকা ৪০ পয়সায়।

কোম্পানিটির শেয়ারের এমন দাম বাড়লেও দীর্ঘদিন ধরেই কোম্পানিটি লোকসানে রয়েছে। ফলে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশও দিতে পারছে না দুলা মিয়া কটন। যে কারণে ‘জেড’ গ্রুপে স্থান হয়েছে কোম্পানিটির।

ডিএসইর মাধ্যমে সোমবার দুলা মিয়া কটন জানুয়ারি-মার্চ প্রান্তিকের আর্থিক প্রতিবেদনও প্রকাশ করেছে। ওই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৬ পয়সা। আগের বছরের একই সময়ে এই লোকসানের পরিমাণ ছিল ৮৪ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে (২০১৭ সালের জুলাই থেকে ২০১৮ সালের মার্চ) কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ৩ টাকা ১৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয় ২ টাকা ৬৪ পয়সা।

মুনাফার দেখা না পাওয়া এই কোম্পানিটির সম্পদমূল্যও ঋণাত্মক অবস্থায় রয়েছে। চলতি বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ঋণাত্মক ৩১ টাকা ৭৮ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ঋণাত্মক ২৭ টাকা ৪২ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির মোট শেয়ারের ২১ দশমিক শূন্য ৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৭৫ দশমিক ৫৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৩ দশমিক ৪০ শতাংশ শেয়ার।

এমএএস/জেডএ/এমএস

আরও পড়ুন