ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মুন্নু জুট নিয়ে আবারও ডিএসইর সতর্কবার্তা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৫৫ এএম, ১৮ জুলাই ২০১৮

পুঁজিবাজারে তালিকাভুক্ত মুন্নু জুট স্টাফলার্সের শেয়ারের দাম অস্বাভাবিক হারে বাড়ছে বলে বিনিয়োগকারীদের সতর্ক করে আবারও তথ্য প্রকাশ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

কোম্পানিটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বুধবার এই তথ্য প্রকাশ করা হয়েছে। এ নিয়ে গত সাড় তিনমাসে মুন্নু জুটের বিষয়ে ৫ বার সতর্কবার্তা প্রকাশ করলো ডিএসই।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ১৭ জুলাই নোটিশ পাঠানো হয়। এর জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে সম্প্রতি প্রতিষ্ঠানের শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

কোম্পানি কর্তৃপক্ষের দেয়া এ তথ্যের ভিত্তিতে বিনিয়োগকারীদের ফের সতর্ক করা হয়। তবে আজও (বুধবার) কোম্পানিটির শেয়ারের দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ১৯১ টাকা।

অর্ধ কোটি টাকারও কম পরিশোধিত মূলধনের এই কোম্পানিটির শেয়ারের দাম সাড়ে তিন মাস ধরেই অস্বাভাবিক হারে বাড়ছে। চলতি বছরের ২৯ মার্চে কোম্পানিটির শেয়ারের দাম ছিল ৭৮৭ টাকা। সেখান থেকেই টানা বেড়ে ১৭ জুলাই দাঁড়ায় ৪ হাজার ২১০ টাকায়।

কোম্পানিটির শেয়ারের এমন অস্বাভাবিক দাম বাড়ার কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান জাগো নিউজকে বলেন, মুন্নু জুট স্টাফলার্সের বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন বিশ্লেষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৯৮২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মুন্নু জুটের লভ্যাংশের বিষয়ে ডিএসই মাত্র দু’টি বছরের তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, ২০১৬ কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। ফলে প্রতিটি শেয়ারের বিপরীতে শেয়ারহোল্ডারা ১ টাকা করে লভ্যাংশ পান। পরের বছর ২০১৭ সালে লভ্যাংশ হিসেবে দেয়া হয় ১৫ শতাংশ বোনাস শেয়ার।

কোম্পানিটির সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, চলিতি হিসাব বছরের নয় মাসে (২০১৭ সালের জুন থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত) ব্যবসা পরিচালনা করে মুনাফা হয়েছে ১৩ লাখ ৬০ হাজার টাকা। ফলে প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা দাঁড়িয়েছে ২ টাকা ৯৫ পয়সা।

৪৬ লাখ টাকার পরিশোধিত মূলধনের প্রতিষ্ঠান মুন্নু জুট স্টাফলার্সের শেয়ার সংখ্যা ৪ লাখ ৬০ হাজার। এর মধ্যে ৫৫ দশমিক ৯০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৩৭ দশমিক ৬৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ৪২ শতাংশ এবং বিদেশিদের কাছে দশমিক শূন্য ৫ শতাংশ।

এমএএস/এমএমজেড/আরআইপি

আরও পড়ুন