ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

নতুন সিএজি হিসেবে শপথ নিলেন মুসলিম চৌধুরী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ১৭ জুলাই ২০১৮

মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে শপথ নিয়েছেন সাবেক অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। মঙ্গলবার বিকেলে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তাকে শপথ বাক্য পাঠ করান।

সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. জাকির হোসেন।

এ সময় আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, মির্জা হোসেইন হায়দার, সাবেক সিএজিবৃন্দ এবং অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীকে নতুন সিএজি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। গত রোববার (১৫ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সংবিধানের ১২৭(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক পদে মোহাম্মদ মুসলিম চৌধুরীকে নিয়োগ দিয়েছেন। শপথ গ্রহণের পর থেকে এ নিয়োগ কার্যকর হবে।

মুসলিম চৌধুরী ২০১৭ সালের ৩ অক্টোবর সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে যোগ দেন। তিনি ১৯৮৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের অডিট অ্যান্ড অ্যাকাউন্টস্ ক্যাডারে যোগ দিয়ে কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টস্, কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স এবং অর্থ বিভাগের উপ-সচিব, যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞান বিষয়ে বি. কম (সম্মান) ও এম.কম এবং যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টিংয়ে ডিসটিংশনসহ এমএসসি ডিগ্রি অর্জন করেন।

এছাড়া তিনি আইএমএফ ইনস্টিটিউট এবং বিশ্ব ব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান থেকে সরকারি আর্থিক ব্যবস্থাপনা, ঋণ ব্যবস্থাপনা ও সামষ্টিক অর্থনীতি বিষয়ে পেশাগত প্রশিক্ষণ নেন। সরকারি আর্থিক ব্যবস্থাপনা খাতে ই-গভর্ন্যান্স বাস্তবায়নে অবদানের স্বীকৃতি স্বরূপ মুসলিম চৌধুরী ‘জনপ্রশাসন পদক ২০১৭’ অর্জন করেন।

মুসলিম চৌধুরী ১৯৫৯ সালে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দুই কন্যা সন্তানের জনক। তার স্ত্রী সাবিনা হক একজন শিক্ষিকা।

এফএইচ/এমএমজেড/এমএস

আরও পড়ুন