ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ইন্ডিয়ান পণ্যের মেলা শুরু বৃহস্পতিবার

প্রকাশিত: ০৮:২৭ এএম, ০৪ আগস্ট ২০১৫

তিনদিন ব্যাপি ইন্ডিয়ান পণ্য নিয়ে মেলা ‘ ইন্ডিয়া ইনভেস্ট্রেড২০১৫’ শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা অনুষ্ঠিত হবে। ওইদিন বেলা ১১টায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ মেলার উদ্বোধন করবেন। মঙ্গলবার দুপুরে মতিঝিল ফেডারেশন ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহ্মাদ এ কথা জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স ( আইসিসি), ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), ঢাকাস্থ ভারতীয় দূতাবাস, মিনিষ্ট্রি অব কমার্স গভঃ অব ইন্ডিয়ার সহযোগীতায় এ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে আইসিসির সভাপতি মোহাম্মদ আলী, ভারত হাইকমিশনের প্রথম সচিব বিজয় সিলভারাজ, ডিসিসিআই সহ সভাপতি সোয়েব চৌধুরী ছাড়াও এফবিসিসিআই-এর পরিচালক, বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে মাতলুব আহমাদ বলেন, মেলায় এনার্জি, ইলেকট্রিক্যাল ইক্যুইপমেন্ট, ইলেকট্রনিক্স, ইন্ডাস্ট্রিয়াল মেশিনারীসহ বেশ কিছু পণ্যের প্রদর্শন করা হবে। এর ফলে এসব পণ্যের গুণগত মান সম্পর্কে জানা যাবে। একই সঙ্গে তারা আমাদের পণ্যে মানোন্নয়নে সহযোগীতা করবে। ফলে বাংলাদেশি পণ্যের রফতানি বাড়বে।

ইলেকট্রিক্যাল ইক্যুইপমেন্ট এবং ইলেকট্রনিক পণ্যে বিনিয়োগ আকৃষ্ট করার পাশাপাশি উন্নত প্রযুক্তিসম্পন্ন পণ্য উৎপাদনে উৎসাহ প্রদান ও রপ্তানি বৃদ্ধির জন্য সরকারের কাছে তিন বছরের জন্য ৫ শতাংশ হারে ক্যাশ ইনসেনটিভ প্রদান এবং স্পেশাল ইকোনোমিক জোনের যে কোনো একটিতে ইলেকট্রিক্যাল শিল্প পার্ক স্থাপনের দাবী জানান।

এসআই/এএইচ/এমএস