ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

গুঁড়া দুধের আমদানি শুল্ক পুনর্বহালে প্রধানমন্ত্রীকে অভিনন্দন

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৮:১৫ পিএম, ২৮ জুন ২০১৮

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিদেশ থেকে আমদানিকৃত গুঁড়া দুধের ওপরে শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব নাকচের সিদ্ধান্ত ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতীয় দুগ্ধ উন্নয়ন ফোরামের পক্ষ থেকে প্রাণঢালা অভিনন্দন জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তের মধ্য দিয়ে আমদানিকৃত গুঁড়া দুধের উপরে আগের ন্যায় ২৫ শতাংশ শুল্ক বহাল থাকলো যা এই শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রায় ১ কোটির অধিক মানুষের জীবিকার পথ সুগম হলো বলে মনে করছে কর্তৃপক্ষ।

দুগ্ধ শিল্প বাংলাদেশের একটি ক্রমবর্ধমান শিল্প। অতীতে এদেশের প্রায় ৮০% গ্রামীণ জনগোষ্ঠী গতানুগতিক পদ্ধতিতে দুগ্ধ উৎপাদনের সঙ্গে জড়িত থাকলেও বর্তমানে তা বাণিজ্যিক আকার ধারণ করেছে। দুধ উৎপাদনের সঙ্গে জড়িত খামারিদের একটা বড় অংশ নারী। তার সঙ্গে যুক্ত হয়েছে শিক্ষিত যুবসমাজের ডেইরি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন যা এই শিল্পকে একটি প্রাতিষ্ঠানিক ও স্বয়ংসম্পূর্ণ রূপ প্রদান করেছে।

সরকারি হিসাব মতে, গত এক দশকে বাংলাদেশে দুধের উৎপাদন বেড়েছে প্রায় ৩ গুণ। প্রানিসম্পদ অধিদফতরের ‘লাইভস্টক ইকোনমি তথ্যমতে, বর্তমানে দেশে দুধের মোট উৎপাদন ৯.২ মিলিয়ন মেট্রিক টন যা দেশের মোট চাহিদার প্রায় দুই-তৃতীয়াংশ পূরণ করতে সক্ষম। এদেশে রেজিস্ট্রেশনভুক্ত খামারির সংখ্যা লক্ষাধিক।

বর্তমানে দেশের জিডিপিতে প্রাণিসম্পদের অবদান প্রায় ২ শতাংশ। প্রাণিসম্পদ অধিদফতরের সার্বক্ষণিক সহযোগিতা, গাভীর জাত উন্নয়ন ও সম্প্রসারণের নিরলস প্রচেষ্টা, দুগ্ধ খামার উন্নয়নে সরকারের গাভী ঋণ ব্যবস্থার পাশাপাশি বিভিন্ন বেসরকারি ও ব্যক্তিগত উদ্যোগ এ খাতকে করেছে আরও সমৃদ্ধ।

আজ দেশীয় তরল দুধ উৎপাদন বৃদ্ধির ফলে অনেক ছোট-বড় বেসরকারি প্রতিষ্ঠান দুগ্ধ প্রক্রিয়াজাত খাতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করছে। ফলে দেশীয় শিল্প বিকাশে বিদেশ থেকে আমদানিকৃত গুঁড়া দুধের চাহিদা পুনঃনির্ধারণ করে তার ওপর অতিরিক্ত আমদানি শুল্ক আরোপ করা ও দেশীয় উৎপাদনের উপরে ভর্তুকি বৃদ্ধি করা উচিত বলে মনে করেন সেক্টর সংশ্লিষ্টরা।

সম্প্রতি ২০১৮-১৯ প্রস্তাবিত বাজেটে গুঁড়া দুধের উপর আমদানি শুল্ক কমিয়ে ১০ শতাংশ করা হয়। এ নিয়ে এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্টদের মধ্যে সৃষ্টি হয় তীব্র প্রতিক্রিয়া। এ অবস্থায় এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্টদের উদ্বেগের বিষয়টি অনুধাবন করে গত ২৭ জুন জাতীয় সংসদে বাজেট পূর্ব অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রস্তাবিত শুল্ক হ্রাসের বিষয়টি নাকচ করে দিয়ে পূর্বের ন্যায় ২৫ শতাংশ শুল্ক বহাল রাখার সিদ্ধান্ত জানান।

এমআরএম/আরআইপি

আরও পড়ুন