ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিএসইএক্স বেড়েছে ১৭ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৫০ পিএম, ২৭ জুন ২০১৮

টানা দুই কার্যদিবস দরপতনের পর বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্যসূচকের উত্থান হয়েছে।

এর আগে গতকাল (মঙ্গলবার) ও সোমবার দুই কার্যদিবসে বড় দরপতনের কারণে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০৫ পয়েন্ট পড়ে (কমে) যায়। টানা দরপতনের পর বুধবার এই সূচকটি বেড়েছে ১৭ পয়েন্ট।

মূল্যসূচকের পাশাপাশি এদিন বাজারটিতে বেড়েছে লেনদেনের পরিমাণও। সেই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

বিভিন্ন খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়লেও এদিন কিছুট ব্যতিক্রম ছিল শেয়ারবাজারের প্রাণ হিসেবে পরিচিত ব্যাংক খাতে। ইজ এই খাতটির বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। ফলে মূল্যসূচকের বড় উত্থান হয়নি।

এদিন ব্যাংক খাতের ১৫টি প্রতিষ্ঠানেরই শেয়ারের দাম কমেছে। বিপরীতে দাম বেড়েছে ১৩টির। আর সব খাত মিলে ডিএসইতে ১৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৪১টির দাম।

বুধবার বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৬৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৬৬ পয়েন্টে।

মূল্যসূচকের উত্থানের পাশাপাশি বাজারটিতে বেড়েছে লেনদেনের পরিমাণও। ডিএসইতে আজ মোট ৭০৩ কোটি ৫১ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৬৩৯ কোটি ৪২ লাখ টাকার শেয়ার। সে হিসাবে আগের দিনের তুলনায় বুধবার ৬৪ কোটি ৯ লাখ টাকার শেয়ার বেশি হাতবদল হয়েছে।

টাকার অংকে ডিএসইতে আজ সর্বাধিক লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের শেয়ার। এদিন কোম্পানিটির মোট ২৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আরএসআরএম স্টিলের শেয়ার লেনদেন হয়েছে ২০ কোটি ৭ লাখ টাকার। আর ১৭ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজ।

লেনদেনে এরপর রয়েছে- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, কুইন সাউথ টেক্সটাইল, গ্রামীণ ফোন, ফু-ওয়াং ফুড, ফার্মা এইড, প্যারামাউন্ট টেক্সটাইল এবং অ্যাপেক্স ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৩৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে আজ মোট ২৫০টি প্রতিষ্ঠানের ৪১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ১৫০টির। বিপরীতে দাম কমেছে ৬৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

এমএএস/এমএমজেড/জেআইএম

আরও পড়ুন