ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

চাল আমদানির এলসিতে কড়াকড়ি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:০৩ পিএম, ২৬ জুন ২০১৮

দেশে ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষক ও চাল উৎপাদকরা যেন ধানের ন্যায্য মূল্য পায় তা নিশ্চিতে চাল আমদানির ঋণপত্র (এলসি) খোলায় শর্ত জুড়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২৬ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রন্ত সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, চাল আমদানির ক্ষেত্রে ঋণ ঝুঁকি বিবেচনায় ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে মার্জিনের হার নির্ধারণ করে ঋণপত্র খোলতে হবে। তবে কোনো অবস্থায় শূন্য মার্জিনে চালের ঋণপত্র যাবে না বলে নির্দেশ দিয়েছে ব্যাংকগুলোর এ নিয়ন্ত্রক সংস্থা। এতদিন চাল আমদানিতে শূন্য মার্জিনে ঋণপত্র খোলার সুযোগ ছিল।

বিআরপিডি সার্কুলারে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে দেশের আবহাওয়া ধান চাষের অনুকূলে থাকায় চলতি বছর ধানের উৎপাদন সন্তোষজনক হয়েছে। এ প্রেক্ষিতে কৃষক ও স্থানীয় চাল উৎপাদকদের ধান/চালের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত করাসহ কৃষকদের ধান চাষে উৎসাহ প্রদানের লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। চাল আমদানির ক্ষেত্রে ঋণ ঝুঁকি বিবেচনায় ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে মার্জিনের হার নির্ধারণ করে ঋণপত্র খোলার জন্য পরামর্শ প্রদান করা হলো।

এসআই/এএইচ/আরআইপি

আরও পড়ুন