ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

চিংড়ি রফতানিতে আয় ৩ হাজার ৬৮২ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:১৪ পিএম, ২৪ জুন ২০১৮

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, গত ২০১৬-১৭ অর্থবছরে সাদা সোনাখ্যাত চিংড়ি মাছ বিদেশে রফতানি করে সরকারের আয় হয়েছে তিন হাজার ৬৮২ কোটি ২৬ লাখ টাকা। এ পরিমাণ অর্থ আহরণের জন্য দেশ থেকে চিংড়ি রফতানি করতে হয়েছে ৩৯ হাজার ৭০৬ টন।

রোববার ঝালকাঠি-১ আসনের বজলুল হক হারুনের লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

মাহফুজুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, চলতি অর্থবছরের মে পর্যন্ত বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে প্রায় তিন হাজার ৯৮২ কোটি টাকা মূল্যের প্রায় ৬৩ হাজার ৭৩৪ টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রফতানি হয়েছে।

মন্ত্রী আরও বলেন, বিদেশ থেকে চলতি অর্থবছরের ওই সময় পর্যন্ত বাংলাদেশ প্রায় ২১৫ কোটি টাকা মূল্যের প্রায় ৪২ হাজার ৭১১ টন মৎস্য আমদানি করেছে। সরকারি দলের আনোয়ারুল আজীমের (আনার) অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মৎস্য সম্পদ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়াধীন মৎস্য অধিদফতর এবং বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট উল্লেখযোগ্য পরিকল্পনা ও প্রকল্প গ্রহণ করে তা বাস্তবায়ন করছে।

তিনি বলেন, চলতি অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়াধীন মৎস্য অধিদফতরের আওতায় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। মন্ত্রী বলেন, বাংলাদেশ মেরিন-ফিশারিজ ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্প নিয়েছে। গোপালগঞ্জ, কিশোরগঞ্জ ও সিরাজগঞ্জ জেলায় মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট স্থাপন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এইচএস/এমএআর/পিআর

আরও পড়ুন