ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সংসদে কোরাম সংকটে অপচয় ৮ কোটি টাকা

প্রকাশিত: ০৮:৩৮ এএম, ০৭ জুলাই ২০১৪

দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে কোরাম সংকটে অপচয় হয়েছে ৮ কোটি ১ লাখ টাকা। আর সংসদের বেশি সময় ব্যয় হয়েছে মূল কাজের পরিবর্তে দলীয় প্রশংসা ও বিরোধীদের সমালোচনায়। সোমবার রাজধানীর মহাখালীর ব্র্যাক ইন সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশর (টিআইবি) পার্লামেন্ট ওয়াচ প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দশম সংসদ অধিবেশনের গড় কোরাম সংকট ২৮ মিনিট; যার অর্থমূল্য ২১ লাখ ২৪ হাজার টাকা। আর সম্পূর্ণ অধিবেশনে ১৭ ঘণ্টা ৭ মিনিট; যার অর্থমূল্য ৮ কোটি ১ লাখ টাকা।

এতে বলা হয়, সংসদ অধিবেশন পরিচালনা করতে প্রতি মিনিটে ব্যয় হয় ৭৮ হাজার টাকা। এতো বিশাল পরিমাণ টাকা ব্যয় করে সংসদের মূল কাজ আইন প্রণয়নের জন্য ব্যয় হয় মাত্র ১ দশমিক ৮ শতাংশ সময়। আর দলীয় প্রশংসায় তথা রাষ্ট্রপতির ভাষণে ব্যয় হয় ৫২ শতাংশ সময়।

দশম সংসদের প্রথম অধিবেশনে প্রতি কার্যদিবসে সদস্যদের গড় উপস্থিতির হার ৬৪ শতাংশ। এই অধিবেশনে মোট ৩৬ কার্যদিবস সংসদ পরিচালিত হয়। এতে সময় ব্যয় হয় ১১৩ ঘণ্টা ৫১ মিনিট। সংসদ নেতা উপস্থিত ছিলেন ৩২ দিন। বিরোধীদলীয় নেতার উপস্থিতি ১৪ দিন। আর মন্ত্রীদের উপস্থিতি ছিল ৫১ শতাংশ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন টিআইবির প্রোগ্রাম ম্যানেজার (রিসার্চ অ্যান্ড পলিসি) জুলিয়ট রোজেটি।