ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মন্ত্রিসভায় প্রস্তাবিত বাজেট অনুমোদন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:০৫ পিএম, ০৭ জুন ২০১৮

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এবারের বাজেটের আকার হবে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। বৃহস্পতিবার (৭ জুন) সকালে জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের এটি শেষ বাজেট এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের টানা দশম বাজেট। একই সঙ্গে তার ব্যক্তিগত ১২তম বাজেটও এটি।

বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) ১৮ দশমিক ৪ শতাংশ এবং মূল্যস্ফীতির আকার ৫ দশমিক ৬ শতাংশ ধরা হয়েছে। গত বছরের চেয়ে এ বছর বাজেটের আকার বাড়ছে মাত্র ৬৮ হাজার কোটি টাকা। নির্বাচনী বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা।

জাতীয় নির্বাচন সামনে রেখে ভোটার তুষ্টিই মূল লক্ষ্য ধরে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা করছেন অর্থমন্ত্রী। নির্বাচনী বছর হওয়ায় এবারের বাজেট সরকার ও সব শ্রেণির মানুষের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ একদিকে ভোট, অন্যদিকে নানা প্রতিশ্রুতিসমৃদ্ধ এ বাজেট বাস্তবায়নে চ্যালেঞ্জের বিষয়টি মাথায় রেখেই চূড়ান্ত করা হয়েছে।

যদিও বাজেট বাস্তবায়নে পুরো সময় পাচ্ছে না বর্তমান সরকার। কারণ, আগামী ডিসেম্বরে নির্বাচন হওয়ার কথা। নির্বাচনকে সামনে রেখে সরকার কোনো ধরনের ঝুঁকি নিচ্ছে না। তাই অন্যবারের মতো নতুন নতুন কর চাপিয়ে ভোটারদের অসন্তুষ্ট করার মতো তেমন কোনো ঘোষণা থাকছে না।

বিশ্বব্যাংক ২০১৮-১৯ অর্থবছরে মোট জিডিপি প্রবৃদ্ধির হার (দেশজ উৎপাদন) ৬ দশমিক ৭ থাকবে বলে অনুমান করছে। সেখানে অর্থমন্ত্রী আজ (বৃহস্পতিবার) জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ৮ শতাংশ ধরে বাজেট উপস্থাপন করছেন।

এমএ/আরএস/আরআইপি

আরও পড়ুন